পানছড়িতে হিল উইমেন্স ফেডারেশনের কমিটি গঠিত

0

পানছড়ি(খাগড়াছড়ি) প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম

HWF-panchariখাগড়াছড়ি জেলার পানছড়িতে হিল উইমেন্স ফেডারেশনের ১৫ সদস্য বিশিষ্ট পানছড়ি থানা কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে পিকা চাকমাকে সভাপতি, নাগরী চাকমাকে সাধারণ সম্পাদক ও প্রবাসী চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়।

কমিটি গঠন উপলক্ষে সকাল ১১:৩০টায় পানছড়ি কলেজের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি রিকু চাকমা। এতে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশন-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রীনা দেওয়ান, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় আহ্বায়ক মিঠুন চাকমা, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর পানছড়ি উপজেলা ইউনিটের প্রতিনিধি স্বপন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের পানছড়ি থানা শাখার সভাপতি প্রণয় চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি থানা শাখার সভাপতি নিকোলাস চাকমা। সভায় স্বাগত বক্তব্য রাখেন নাগরী চাকমা এবং অনুষ্ঠান পরিচালনা করেন হিল উইমেন্স ফেডারেশন-এর খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা।

সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে অধিকার আদায়ের আন্দোলন-সংগ্রামে পুরুষদের পাশাপাশি নারীদেরও এগিয়ে আসতে হবে। পার্বত্য চট্টগ্রামে যেভাবে নিপীড়ন-নির্যাতন চলছে তাতে নারীদের বসে থাকার কোন সুযোগ নেই। সকল ধরনের নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য বক্তারা নারী সমাজের প্রতি আহ্বান জানান।

বক্তারা ইদানিং খাগড়াছড়িতে পাহাড়ি নারীদের উপর সেটলার কর্তৃক নির্যাতন বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে বলেন, ইতিমধ্যে বেশ কয়েকটি নারী নির্যাতন, ধর্ষণ ও খুনের ঘটনা ঘটেছে। প্রশাসন এসব ঘটনার কোন প্রকার পদক্ষেপ গ্রহণ না করায় বার বার এ ধরনের নির্যাতনের ঘটনা ঘটছে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা অবিলম্বে পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা, পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা শাসন অপারেশন উত্তরণ বন্ধসহ সেনাবাহিনী প্রত্যাহার, সেটলার বাঙালিদের সমতলে পুনর্বাসন, সংবিধানে পার্বত্য চট্টগ্রামকে পৃথক স্বায়ত্তশাসিত অঞ্চল ঘোষণা করা ও জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি প্রদান, ভূমি বেদখল বন্ধ করা ও বেদখলকৃত পাহাড়িদের ভূমি স্ব স্ব মালিককে ফিরিয়ে দেয়া এবং পাহাড়িদের প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতির দাবি জানান। এবং পার্বত্য চট্টগ্রামে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যেপূর্ণস্বায়ত্তশাসনের দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

রুমায় জমি অধিগ্রহণের প্রতিবাদে পানছড়িতে বিক্ষোভ মিছিল
বান্দরবানের রুমায় সেনানিবাসের জন্য ৯,৫৬০ একর জমি অধিগ্রহণ পরিকল্পনার প্রতিবাদে আজ ৩ ডিসেম্বর খাগড়াছড়ি জেলার পানছড়িতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন-এর পানছড়ি থানা শাখাসমূহের যৌথ উদ্যোগে বিকাল ৩:৩০ টায় পানছড়ি কলেজ মাঠ থেকে মিছিলটি শুরু হয়ে পানছড়ি বাজার ও উপজেলার সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বাস স্টেশনে এসে এক সমাবেশে মিলিত হয়। এতে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের পানছড়ি থানা শাখার সভাপতি প্রণয় চাকমা ও সাধারণ সম্পাদক হরিকমল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি থানা শাখার সভাপতি নিকোলাস চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন-এর খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা। বক্তারা অবিলম্বে রুমা সেনা গ্যারিসন সম্প্রসারণের জন্য জমি অধিগ্রহণ পরিকল্পনা বাতিল সহ পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল বন্ধ করা ও এযাবতকালে পাহাড়িদের যে সকল ভূমি বেদখল করা হয়েছে সেগুলো স্ব স্ব মালিককে ফেরত দান, প্রথাগত ভুমি অধিকারের স্বীকৃতিপূর্বক পার্বত্য চট্টগ্রামে ভূমি বিরোধ নিষ্পত্তি করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More