বিশেষ সম্পাদকীয়

পার্বত্য চট্টগ্রামে বন, পরিবেশ ও জনজীবনের ক্ষতি করে সড়ক নির্মাণ নয়

0

পার্বত্য চট্টগ্রামে বন ও প্রাকৃতিক পরিবেশ এবং ইদানিং পাকা ধানক্ষেত ও বাগান-বাগিচা ধ্বংস করে সড়ক নির্মাণ নিরাপত্তা বাহিনীগুলোর যেন একটি নেশা হয়ে দাঁড়িয়েছে। সাজেকের শিজকছড়া থেকে ভারতের মিজোরাম সীমান্ত পর্যন্ত, দীঘিনালায় ধনপাতা থেকে নারেইছড়ি এবং পানছড়ি থেকে নারেইছড়ি পর্যন্ত যে সড়কগুলো সেনাবাহিনী ও বিজিবি নির্মাণ করছে তার বিরূপ ফল পড়বে সেখানকার বন ও প্রাকৃতিক পরিবেশের উপর। ইতিমধ্যে সড়কের জন্য অনেক গাছ, পাহাড় কেটে ফেলা হয়েছে। স্থানীয় অনেকে ব্যাপক ক্ষতির শিকার হয়েছেন। এই সড়কগুলো পুরোপুরি চালু হলে ঐসব এলাকা বিরানভূমিতে পরিণত হতে বেশী সময়ের দরকার হবে না। অতীতের অভিজ্ঞতা আমাদের এই কথাই বলে। কারণ গবেষণায় দেখা গেছে, পার্বত্য চট্টগ্রামে যেদিকে সড়ক নির্মাণ করা হয়েছে সেদিকের বন গাছ ব্যবসায়ীদের কল্যাণে উজাড় হয়ে গেছে। এছাড়া পরে সেখানে সেটলারদের আগমন ঘটেছে ও ভূমি বেদখলের ঘটনা বৃদ্ধি পেয়েছে। এর পরিণামে পাহাড়িরা নিজ ভূমি থেকে উচ্ছেদের শিকার হয়েছে।

মাটিরাঙ্গায় জমির পাকা ধানক্ষেতের উপর দিয়ে নির্মাণ করা হচ্ছে সড়ক

সম্প্রতি সেনাবাহিনী রামগড় থেকে তবলছড়ি পর্যন্ত অন্য একটি সীমান্ত সড়ক নির্মাণে হাত দিয়েছে। এর অংশ হিসেবে রামগড়ের পিলাকঘাট থেকে মাটিরাঙ্গার ধনীরাম পাড়া পর্যন্ত সড়কটির একাংশ নির্মাণের জন্য বুলডোজার দিয়ে মাটি কাটা হচ্ছে। সড়কের জন্য সরকারিভাবে জমি অধিগ্রহণ না করেই লোকজনের জমির উপর রাস্তা তৈরি করা হচ্ছে। এমনকি পাকা ধানক্ষেতের মধ্য দিয়ে রাস্তা নেয়া হচ্ছে, বাগান বাগিচা ধ্বংস করা হচ্ছে, কোন প্রকার ক্ষতিপূরণ ছাড়া।

আর এসব করা হচ্ছে সম্পূর্ণ ক্ষমতা ও গায়ের জোরে। দেশের আইন-কানুন ও মানবাধিকারের কোন তোয়াক্কা করা হচ্ছে না। এর ফলে জনগণের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে এবং তারা এখন প্রতিবাদ জানাতে রাজপথে নামতে বাধ্য হচ্ছেন।

জমির ফসল নষ্ট করে ও পাহাড় কেটে সড়ক নির্মাণের প্রতিবাদে মানববন্ধন করে এলাকাবাসী

সরকারের উচিত প্রথমত যে সড়ক নির্মাণের ফল হবে বন ও প্রাকৃতিক পরিবেশের ধ্বংস-সাধন সে সড়ক নির্মাণ থেকে বিরত থাকা। দ্বিতীয়ত, পার্বত্য চট্টগ্রামে সড়ক নির্মাণের পূর্বে তার পরিবেশগত ও জনজীবনের উপর প্রভাব কীরূপ হতে পারে তার সমীক্ষা করা। তৃতীয়ত, জোরজবরদস্তিমূলকভাবে সড়ক নির্মাণ না করা এবং আইনানুগভাবে জমি অধিগ্রহণপূর্বক। ভূমি মালিকদের যথাযথ ক্ষতিপূরণের ব্যবস্থা করা। সরকারের জন্য এটা আইনগত বাধ্যবাধকতা।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।


সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More