পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার কাউন্সিল সম্পন্ন

0

সিএইচটি নিউজ ডটকম
PCP khagrachari disttrict council,1খাগড়াছড়ি : ‘পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় সন্ত্রাস ও স্বরাষ্ট্র মন্ত্রণায়ের দমনমূলক গণবিরোধী ১১ নির্দেশনার বিরুদ্ধে রুখে দাঁড়ান, শাসক শ্রেণী ও তার দালালদের সকল প্রকার ষড়যন্ত্র প্রতিহত করে জাতীয় অস্তিত্ব রক্ষার্থে পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করুন’ এই আহ্বানে খাগড়াছড়ি জেলা সদরে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর খাগড়াছড়ি জেলা শাখার ১৪তম কাউন্সিল সম্পন্ন হয়েছে। এতে রতন স্মৃতি চাকমা সভাপতি ও সুনীল ত্রিপুরা সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

সোমবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় গণতান্ত্রিক আন্দোলনে শহীদের স্মরণে ১মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে কাউন্সিলের প্রথম অধিবেশন শুরু হয়। পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমার সভাপতিত্বে ও সহ-সাধারন সম্পাদক সোনায়ন চাকমার সঞ্চালনায় কাউন্সিল অধিবেশনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউপিডিএফ খাগড়াছড়ি জেলা সংগঠক রিকো চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জিকো ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মিনাকী চাকমা ও  পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি থ্যুইক্যচিং মারমা।

এতে শোক প্রস্তাব পাঠ করেন জয়শ্রী চাকমা ও স্বাগত বক্তব্য রাখেন পিসিপি জেলা সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা।

কাউন্সিল অধিবেশনে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক আন্দোলনকে দমিয়ে রাখার জন্য সরকার অগণতান্ত্রিক ও দমনমূলক ১১ নির্দেশনা জারির মাধ্যমে সেনাশাসনকে বৈধতা দিয়েছে। এর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে নিপীড়ন-নির্যাতন চালানো হচ্ছে। আওয়ামী লীগ সরকার সেনাশাসন জারি রেখে পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের ন্যায্য আন্দোলনকে সমূলে ধ্বংস করতে উঠেপড়ে লেগেছে। সর্বত্র ওঁৎ পেতে থেকে প্রতিনিয়ত অন্যায় ধরপাকড় চালানো হচ্ছে। যার ফল কোনদিন ভালো হবে না বলে সরকারের প্রতি বক্তারা হুঁশিয়ারী উচ্চারন করেন।PCP khagrachari district council2

বক্তারা শাসকশ্রেণীর সকল নিপীড়ন-নির্যাতন ও ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তুলতে পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার আন্দোলনকে বেগবান করার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

বক্তারা অবিলম্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ও দমনমূলক ১১ নির্দেশনা বাতিল, অন্যায় ধরপাকড় বন্ধ করা ও গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দেওয়ার দাবি জানান।

দুপুর ১২.৩০টায় কাউন্সিলের ২য় অধিবেশন শুরু হয়। এ সময় সাংগঠনিক রিপোর্ট ও আর্থিক রিপোর্ট উপস্থিত সবার সামনে তুলে ধরেন যথাক্রমে সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা ও অর্থ সম্পাদক সুনীল ত্রিপুরা। বিভিন্ন শাখা কমিটির উপস্থিত প্রতিনিধিরাও নিজ নিজ এলাকার পরিস্থিতি ও সাংগঠনিক রিপোর্ট তুলে ধরেন।

পরে কাউন্সিল অধিবেশনে উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে রতন স্মৃতি চাকমাকে সভাপতি, সুনীল ত্রিপুরাকে সাধারন সম্পাদক ও তপন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট খাগড়াছড়ি জেলা শাখার নতুন কমিটি গঠন করা হয়। বিদায়ী সভাপতি বিপুল চাকমা নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান।

নতুন কমিটির নেতৃবৃন্দ পার্বত্য চট্টগ্রামে নিপীড়িত জনগণের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার আন্দোলন এগিয়ে নেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
——————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More