পাহাড়ি ছাত্র পরিষদের মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ শাখার কাউন্সিল সম্পন্ন

0

সিএইচটিনিউজ.কম
“পাবৃত্য চট্টগ্রামে উন্নয়নের নামে পাহাড়িদের ভূমি বেদখল বন্ধ কর, রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন স্থগিত কর এই দাবি সম্বলিত শ্লোগানে এবং পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে ছাত্র সমাজ ঐক্যবদ্ধ হোন” এই আহ্বানে আজ ৩০ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুর ১২টায় মাটিরাঙ্গা সদরে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ শাখার ৩য় কাউন্সিল সম্পন্ন হয়েছে।

PCPকাউন্সিল উপলক্ষে আয়োজিত সভায় পুরাতন কমিটির সাংগঠনিক সম্পাদক থুইহ্লা প্রু মারমার সভাপতিত্বে ও সুনীল চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার অর্থ সম্পাদক সুনীল ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য নন্দা চাকমা, পিসিপি খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সহ সাধারণ সম্পাদক জেসিম চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাংগা উপজেলা শাখার সাধারণ সম্পাদক রিপন ত্রিপুরা ও পিসিপি মাটিরাংগা থানা শাখার অর্থ সম্পাদক অমল ত্রিপুরা প্রমুখ। পিসিপি মাটিরাংগ্ থানা শাখার তথ্য প্রচার সম্পাদক দীপঙ্কর ত্রিপুরা সভায় স্বাগত বক্তব্য রাখেন। সভা শুরুতে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের ভুমি বেদখলের কথা উল্লেখ করে বলেন, বিজিবি কর্তৃক দীঘিনালায় পাহাড়িদের ভূমি বেদখলের ফলে বর্তমানে ২১ পরিবার পাহাড়ি মানবেতর জীবন যাপন করছে। ফলে স্কুল-কলেজে পড়ুয়া ছাত্র-ছাত্রীরা ভয়ে ও আতঙ্কে নিয়তিম স্কুল-কলেজে যেতে পারছে না। একইভাবে তদেকমারা কিজিং, সাজেক ও বান্দরবানে ভূমি বেদখলের চেষ্টা অব্যাত রয়েছে বলে বক্তারা উল্লেখ করেন।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত পাহাড়ি নারী ধর্ষণ, খুন, অপহরণ ও নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু এসবের কোন ন্যায়-বিচার হচ্ছে না। এমনকি এসব ঘটনার সঠিক মেডিকেল রিপোর্ট পর্যন্ত প্রকাশ করা হয় না।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে শাসকশ্রেণীর সকল ষড়যন্ত্রকে প্রতিহত করে অধিকারহারা পাহাড়ি জাতিসত্তার মুক্তির একমাত্র দাবি পূর্ণস্বায়ত্তশাসনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এগিয়ে আসার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

বক্তারা অবিলম্বে পার্বত্য চট্টগ্রামে সেনা, বিজিবি, সেটলার বাঙালি কর্তৃক পাহাড়িদের ভূমি বেদখল বন্ধ করা, এ যাবত সংঘটিত নারী ধর্ষণ, খুন, অপহরণ ও নির্যাতনের ঘটনার সঠিক তদন্ত সাপেক্ষে ন্যায় বিচার নিশ্চিত করাসহ পিসিপি’র উত্থাপিত শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

পরে সভায় উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে দীপংকর ত্রিপরাকে সভাপতি, সুনীল চাকমাকে সাধারণ সম্পাদক ও তারাজয় ত্রিপুরাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ২৩ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়।

পাহাড়ি ছাত্র পরিষদের মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ শাখার দপ্তর সম্পাদক ছবি রঞ্জন চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
———-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More