পিসিপি নেতা চিত্র জ্যোতি চাকমার ১ম মৃত্যুবাষির্কী পালিত

0

সিএইচটিনিউজ.কম
Chittraখাগড়াছড়ি প্রতিনিধি: আজ ২৩ মে শনিবার বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর গুইমারা থানা শাখার সভাপতি চিত্র জ্যোতি চাকমার ১ম মৃত্যুবাষির্কী পালিত হয়েছে। গত বছর আজকের এই দিনে গুইমারায় এক সড়ক দুর্ঘটনায় মর্মান্তিকভাবে নিহত হন চিত্রজ্যোতি চাকমা। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে খাগড়াছড়ি সদর, গুইমারা, রামগড় ও মাটিরাংগায় পিসিপি ও গণতান্ত্রিক যুব ফোরামের নেতা-কর্মীরা স্মরণ সভার আয়োজন করেছে।

খাগড়াছড়ি সদর: ‘‘কোন কোন মৃত্যু বেলে হাঁসের পালকের চেয়ে হালকা, কোন কোন মৃত্যু থাই পাহাড়ের চেয়েও ভারী” এই শ্লোগানে শনিবার সকাল ১০টায় খাগড়াছড়ি সদরে পিসিপি জেলা শাখার সদস্য রূপেশ চাকমার সঞ্চালনায় এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। এতে পিসিপির খাগড়াছড়ি কলেজ শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় আলাচনা করেন, পিসিপি খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সহ-সাধারণ সম্পাদক জেসীম চাকমা এবং পাহাড়ি ছাত্র পরিষদের সাবেক সভাপতি ও গণতান্ত্রিক যুব ফেরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংগ্য মারমা।

সভায় গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক অংগ্য মারমা চিত্র জ্যোতি চাকমার সাংগঠনিক কর্মকতৎপরতা বিষয়ে বিষদভাবে আলোচনা করেন এবং গুইমারা, মাটিরাঙ্গা ও রামগড় এলাকায় পাহাড়ি ছাত্র পরিষদ ও যুব ফোরামের সাংগঠনিক কার্যক্রম এগিয়ে নেয়ার ক্ষেত্রে চিত্র জ্যোতির অবদানের কথা স্মরণ করেন।

তিনি বলেন, চিত্রজ্যোতি চাকমা গুইমারা এলাকায় দালাল-প্রতিক্রিয়াশীলদের ষড়যন্ত্র ও সেনাবাহিনীর দমন-পীড়ন মোকাবিলা করে সাহসিকতার সহিত সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করেছেন। তিনি চিত্র জ্যোতি চাকমার চেতনা ধারণ করে সাহসী ভূমিকা পালনের জন্য সকল সহযোদ্ধাদের প্রতি আহ্বান জানান।

গুইমারা: সকাল ৯টায় গুইমারা সদরে গুইমারা থানা ও গুইমারা স্কুল শাখার উদ্যোগে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। ১ মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে গুইমারা থানা শাখার সদস্য সাবানা চাকমার সঞ্চালনায় স্মরণ সভায় আলোচনা করেন গুইমারা স্কুল শাখার সভাপতি ও থানা শাখার সাংস্কৃতিক সম্পাদক উক্রাচিং মারমা এবং থানা শাখার অর্থ সম্পাদক সন্তোষ চাকমা।

স্মরণ সভায় চিত্র জ্যোতির অকাল প্রয়াণে সহযোদ্ধারা শোক প্রকাশ করেন এবং তার সংগ্রামী চেতনাকে ধারণ করার জন্য সকলকে আহ্বান জানান।

এছাড়া নেতৃবৃন্দ সংগঠনের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাংগঠনিক তৎপরতা চালানোর সময় সেনাবাহিনী কর্তৃক আটক পিসিপির গুইমারা থানা শাখার সভাপতি সমর জ্যোতি চাকমার নিঃশর্ত মুক্তির দাবি জানান।

রামগড়: শনিবার সকাল ১০টায় রামগড় কলেজ শাখার সাধারণ সম্পাদক প্রশান্ত ত্রিপুরার সঞ্চালনায় রামগড় থানা শাখার ভবেশ ত্রিপুরার সভাপতিত্বে রামগড় সদর এলাকায় স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণ সভা শুরুর আগে প্রয়াত চিত্র জ্যোতি চাকমার স্মরণে সকলে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। সভায় আলোচনা করেন গুইমারা থানা শাখার সাধারণ সম্পাদক উসাঅং মারমা।

তিনি পাহাড়ি ছাত্র পরিষদের রামগড় থানায় কার্যক্রম বিস্তারের ক্ষেত্রে চিত্রজ্যোতি চাকমার অবদান স্মরণ করেন। তাঁর অকাল প্রয়াণে জাতি এক অকুতোভয় সহযোদ্ধাকে হারিয়েছে বলে তিনি মন্তব্য করেন।

মাটিরাঙ্গা : মাটিরাঙ্গা থানা শাখার দপ্তর সম্পাদক সুনীল চাকমার সঞ্চালনায় ও অমল ত্রিপুরার সভাপতিত্বে মাটিরাঙ্গা সদরে স্মরণ সভায় অনুষ্ঠিত হয়। স্মরণ সভা শুরুর আগে সকলে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। শনিবার সকাল ১০.৩০ টায় অনুষ্ঠিত স্মরণ সভায় আলোচনা করেন, গুইমারা থানা শাখার সহ-সভাপতি থুইহ্লাপ্রু মারমা ও গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা থানা শাখার অর্থ সম্পাদক রণ ত্রিপুরা।

স্মরণ সভায় বক্তারা গুইমারা, মাটিরাঙ্গা এলাকায় সাংগঠনিক কার্যক্রম বিস্তার ও সমন্বয়ের ক্ষেত্রে চিত্র জ্যোতি চাকমার ভূমিকা নিয়ে আলোচনা করেন। পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক সোনায়ন চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More