প্যালেস্টাইনে ইসরায়েলের বোমা বর্ষণ ও হত্যাকাণ্ডের প্রতিবাদে ৮ পাহাড়ি গণসংগঠনের বিবৃতি: ইসরায়েল মানবতা বিরোধী হত্যাযজ্ঞে মেতে উঠেছে

0

সিএইচটিনিউজ.কম
Bibrityপার্বত্য চট্টগ্রামের ৮ গণসংগঠন গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, সাজেক নারী সমাজ, সাজেক ভূমি রক্ষা কমিটি, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি ও প্রতিরোধ সাংস্কৃতিক স্কোয়ার্ড আজ ১২ জুলাই শনিবার সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে ইসরায়েল কর্তৃক প্যালেস্টাইনে নির্বিচারে বোমা হামলা চালিয়ে নিরপরাধ শিশুসহ শতাধিক লোকের প্রাণনাশের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

বিবৃতিতে ৮ সংগঠনের নেতৃবৃন্দ প্যালেস্টাইনী জনগণের বিরুদ্ধে ইসরায়েলের পরিচালিত হত্যাযজ্ঞকে মানবতা বিরোধী যুদ্ধাপরাধ আখ্যায়িত করে বলেছেন, তিন ইসরায়েলী শিশু অপহরণ ও হত্যা যেমন অপরাধ এবং নিন্দনীয়; অনুরূপভাবে ‘অপরাধী’ শায়েস্তার নামে ইসরায়েল সরকার যেভাবে গোটা গাজা এলাকায় কথিত অপহরণকারীদের প্রতিবেশী ও তাদের বাড়িতে রকেট নিক্ষেপ, সাধারণ প্যালেস্টাইনী জনগণের আবাসস্থলে বোমা বর্ষণ ও ধ্বংসযজ্ঞ শুরু করেছে, তা রীতিমত মানবতা বিরোধী যুদ্ধাপরাধের সামিল এবং নিন্দনীয়। কোন সভ্য মানুষ ইসরায়েলের এ ধরনের বর্বরোচিত কর্মকাণ্ডে সায় দিতে পারে না।

৮ সংগঠনের নেতৃবৃন্দ প্যালেস্টাইনী জনগণের ন্যায্য সংগ্রামের প্রতি সমর্থন জানিয়ে বিশ্বের সকল গণতান্ত্রিক রাষ্ট্র, মুক্তিকামী সংগঠন, মানবতাবাদী ব্যক্তি-সংস্থাকেও প্যালেস্টাইনী জনগণের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছেন।

প্যালেস্টাইন ইস্যুতে বাংলাদেশ সরকার তথা শাসকগোষ্ঠীর দো’মুখী ভূমিকায় তীব্র অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করে ৮ সংগঠনের নেতৃবৃন্দ বিবৃতিতে আরও বলেছেন,‘ইসরায়েলের মানবতা বিরোধী ধ্বংসযজ্ঞ এবং প্যালেস্টাইনীদের ভূমি বেদখলের নিন্দা জানালেও, ক্ষমতাসীন সরকার একই অপরাধে অপরাধী। নিজ দেশেই দুর্নীতিগ্রস্ত লুটেরা শাসকগোষ্ঠী ‘ইহুদী’ রূপ ধারণ করে পাহাড়ি জনগণের বিরুদ্ধে হত্যা, ধ্বংসযজ্ঞ চালাচ্ছে এবং সেটলার লেলিয়ে দিয়ে ভূমি বেদখল করছে। দমন-পীড়ন জারি রাখতে বিপুল সংখ্যক সৈন্যবাহিনী পার্বত্য চট্টগ্রামে মোতায়েন রেখেছে। খুনী র‌্যাব মোতায়েনের চক্রান্তে লিপ্ত রয়েছে। কাজেই এ সরকারের মুখে ইসরায়েলকে নিন্দা মানায় না।

৮ সংগঠনের নেতৃবৃন্দ মুক্তিকামী জনগণকে স্মরণ করিয়ে দিয়ে বিবৃতিতে আরও বলেন,‘বলদর্পী হিটলার ইহুদি জনগোষ্ঠীকে দুনিয়া থেকে নিশ্চিহ্ন করতে পারে নি, বরং হিটলার নিজে ধ্বংস হয়েছিলেন। তেমনি বর্তমান জায়নবাদী ইসরায়েলী সরকারও প্যালেস্টাইনী জনগণকে শেষ করতে পারবে না। প্যালেস্টাইনসহ দুনিয়ার অধিকারহারা মুক্তিকামী জনতা একদিন না একদিন নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে সক্ষম হবেই।’

বিবৃতিতে ৮ সংগঠনের পক্ষে স্বাক্ষর করেছেন গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে মাইকেল চাকমা ও অংগ্য মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি থুইক্যচিং মারমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি সোনালী চাকমা, সাজেক নারী সমাজের আহ্বায়ক নিরূপা চাকমা (২), সাজেক ভূমি রক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু চাকমা, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির প্রতিনিধি কাজলী ত্রিপুরা ও প্রতিরোধ সাংস্কৃতিক স্কোয়াডের সদস্য সচিব আনন্দ প্রকাশ চাকমা।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More