প্রয়াত শিক্ষাবিদ অনন্ত বিহারী খীসার স্মরণে মাটিরাঙ্গায় স্মরণসভা

0

মাটিরাঙ্গা প্রতিনিধি ।। খাগড়াছড়ির মাটিরাঙ্গায় প্রয়াত শিক্ষাবিদ ও সমাজ হিতৈষী অনন্ত বিহারী খীসার স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (৮ মার্চ ২০২১) সকাল ১১টায় ইউপিডিএফ’র মাটিরাঙ্গা ইউনিট এই স্মরণসভার আয়োজন করে।

“অগণিত মানুষের হৃদয়ে শ্রদ্ধা ও ভালোবাসায় বেঁচে থাকো হে গুণী” শ্লোগানে আয়োজিত স্মরণসভায় সভাপতিত্ব করেন ইউপিডিএফের মাটিরাঙ্গা ইউনিটের সমন্বয়ক সুইমং মারমা।

ইউপিডিএফ সদস্য অনুপম চাকমার সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন বামা গোমতি জুনিয়র স্কুলের সহকারি শিক্ষক মূখ্য রঞ্জন ত্রিপুরা, সর্বসিদ্দি পাড়ার সাবেক মেম্বার জলক্ক্য ত্রিপুরা, বামা গোমতির কার্বারি গোপি রঞ্চন ত্রিপুরা ও বৃহত্তর পার্বত‍্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ মাটিরাঙ্গা উপজেলা সভাপতি অনিমেষ চাকমা।

স্মরণসভায় মুখ্য রঞ্জন ত্রিপুরা বলেন, অনন্ত বিহারী খীসা হলেন পার্বত্য চট্টগ্রামের একটি উজ্জ্বল নক্ষত্র। আজ হয়তো তিনি আমাদের মাঝে নেই, কিন্তু তিনি যে আলো ছড়িয়ে দিয়েছেন সেই আলো একদিন পাহাড়কে আলোকিত করে তুলবে।

জলক্ক্য ত্রিপুরা বলেন, জীবিতকালে অনন্ত বিহারী খীসার সাথে সাক্ষাত না হলেও আজকে তাঁর স্মরণসভায় উপস্থিত থাকতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আমাদের জ্ঞানী-গুণী ব্যক্তিদেরকে যথাযথ সম্মান দিতে হবে। যে দেশে গুণীর কদর নেই, সে দেশে গুণী জন্ম নেন না। আমাদের সমাজে অনন্ত বিহারী খীসার মতো গুণী ব্যক্তি সহজে জন্ম হয় না।

গোপি রঞ্চন ত্রিপুরা বলেন, আমাদের সমাজে জ্ঞানী লোকের বড়ই অভাব। যতদূর জেনেছি অনন্ত বিহারী খীসা ছিলেন আমাদের সকল জাতিসত্তার একজন অভিভাবকের মতো। তার মেধা, প্রজ্ঞা, বুদ্ধিদীপ্ত পরামর্শ সমাজের সকলের উপকার বয়ে এনেছে। তিনি দীর্ঘদিন শিক্ষকতা পেশায় নিয়োজিত থেকে সমাজের মধ্যে শিক্ষার আলো ছড়িয়েছেন। এমন একজন গুণী ব্যক্তিকে আমাদের বড়ই প্রয়োজন।

অনিমেষ চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামের লড়াই সংগ্রামের পথ প্রদর্শক হিসেবে অনন্ত বিহারী খীসা অপরিসীম অবদান রেখে গেছেন। তিনি ছাত্র জীবনে রাজনীতির সাথে সম্পৃক্ত হয়ে জুম্ম জনগণের জাতীয় চেতনা বিকাশে ভূমিকা পালন করেছেন। তিনি শিক্ষকতাকালীনও ছাত্রদের সমাজ ও জাতির জন্য কাজ করতে উৎসাহ যুগিয়েছেন।

সভাপতির বক্তব্যে সুইমং বলেন, অনন্ত বিহারী খীসা একধারে শিক্ষক, বুদ্ধিজীবী, প্রগতিশীল চিন্তাবিদ ও সমাজ হিতৈষী হিসেবে অবদান রেখে গেছেন। ছাত্র যুব সমাজ যদি তাঁর গুণাবলী অনুসরণ করে নিজেকে গড়ে তুলতে পারে তাহলে সমাজে চেতনার মান বৃদ্ধি পাবে।

স্মরণসভায় এলাকার শিক্ষার্থী, যুবক-যুবতি ও এলাকার গণ‍্যমান্য ব‍্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২৫ ফেব্রুয়ারি দুপুরে খাগড়াছড়ি সদরের অনন্ত মাষ্টার পাড়ার নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে প্রয়াত হন শিক্ষাবিদ অনন্ত বিহারী খীসা।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More