বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলার নিন্দা সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের

0

ঢাকা ।। বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলার তীব্র নিন্দা জানিয়েছে সাম্রাজ্যবাদী বিরোধী ছাত্র ঐক্য।

আজ বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি ২০২১) সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।

সাম্রাজ্যবাদী বিরোধী ছাত্র ঐক্যের পক্ষে বিবৃতিটি প্রদান করেছেন বিপ্লবী ছাত্র যুব আন্দোলনের সভাপতি আতিফ অনিক, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মিতু সরকার, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি বিপুল চাকমা ও ছাত্র গণমঞ্চের সভাপতি সাঈদ বিলাস।

বিবৃতিতে অভিযোগ করে বলা হয়, গতকাল ভোর রাতে স্থানীয় আওয়ামী লীগ নেতা ও পুলিশের মদদে শ্রমিক লীগ মেস বাসায় ঢুকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর ন্যক্কারজনক হামলা চালানো হয়। এর দুদিন আগে বরিশাল বাসস্ট্যান্ডে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এর দুই শিক্ষার্থীর সাথে শ্রমিকদের বাক-বিতণ্ডার সৃষ্টি হয়, এই কারণে, এক পর্যায়ে এক হেল্পার এক শিক্ষার্থীকে ছুরিকাঘাত করে এবং হামলা চালায়। এরপর বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে এই ঘটনার বিচার চায়। অবরোধ চলাকালীন সময়ে স্থানীয় আওয়ামীলীগ- শ্রমিক লীগের সাথে শিক্ষার্থীদের তুমুল কথা কাটাকাটি হয়। এরই জের ধরে পরদিন ভোর রাতে আওয়ামীলীগ-শ্রমিক লীগের নেতৃত্বে শিক্ষার্থীদের মেসে ঢুকে যাকে পেয়েছে তাকেই ন্যক্কারজনক ভাবে হামলা করে রক্তাক্ত করেছে। এতে ১০-১২ জন শিক্ষার্থী এই হামলার শিকার হয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, শুধু বরিশাল বিশ্ববিদ্যালয়ের ঘটনা নয়, সারা দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানসহ প্রতিটি জায়গায় চলছে এক ভয়াবহ ফ্যাসিস্ট রাজ। এরই ফলশ্রুতিতে আমরা দেখছি আওয়ামী লীগ ও তার গুণ্ডা-পান্ডারা যৌথভাবে একচ্ছত্র আধিপত্য কায়েম করেছে। এই ফ্যাসিস্ট রাষ্ট্রের ধারক ও বাহক হিসেবে-জনগণের শত্রু হিসেবে বহু আগেই তারা সামনে এসেছে।

নেতৃবৃন্দ উক্ত ন্যক্কারজনক হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, ‘আমরা শিক্ষার্থীদের তিন দফা দাবির পক্ষে পূর্ণ সমর্থন করছি, দাবি আদায় না হওয়া পর্যন্ত লড়াই জারি রাখার আহ্বান করছি এবং পাশাপাশি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলতে চাই, সারা দেশের আওয়ামী-হেলমেট বাহিনী-শ্রমিক লীগ- মাফিয়া ফ্যাসিস্টদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই করুন’।

বিবৃতিতে তারা বলেন,  ‘ইতিমধ্যেই আমরা দেখতে পাচ্ছি এই রাষ্ট্র ফ্যাসিস্ট-মাফিয়াদের মদদে ছাত্র-শ্রমিক মুখোমুখি দাঁড় করানোর চেষ্টা করছে। যা শিক্ষার্থীদের বিভক্ত করার একটা চেষ্টামাত্র। আমরা আগেও ফ্যাসিস্ট রাষ্ট্রের এই পলিসি দেখতে পেয়েছি। শ্রমিকশ্রেণী আর শ্রমিক লীগ-মাফিয়াদের পাথর্ক্য সামনে নিয়ে আসতে হবে। তাই শিক্ষার্থীরা যেন এই চক্রান্তে না জড়িয়ে পড়ে সেই আহ্বান রাখছি’।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More