বাবুছড়ায় বিজিবি’র মামলায় আটক ফুলরাণী চাকমার জামিন মঞ্জুর

0

সিএইচটিনিউজ.কম
দীঘিনালার বাবুছড়া এলাকার যত্নমোহন কার্বারী পাড়ায় গত ১০ জুন গ্রামবাসীদের উপর বিজিবি-পুলিশ ও সেটলারদের হামলার ঘটনার পর বিজিবি সুবেদার মেজর গোলাম রসুল ভূঁইয়ার দায়ের করা মামলায় আটক ফুলরাণী চাকমা(৫৫)-এর জামিন মঞ্জুর করেছে খাগড়াছড়ি জেলা আদালত।

আজ ৯ জুলাই বুধবার সকালে এ্যাডভোকেট আশুতোষ চাকমা ফুলরাণী চাকমার জামিন প্রার্থনা করলে খাগড়াছড়ি জেলা জুডিশিয়াল মেজিষ্ট্রেট আবুল মনসুর সিদ্দিকী তাঁর জামিন মঞ্জুর করেন।

উল্লেখ্য গত ১০জুন বাবুছড়ার যত্নমোহন কার্বারী পাড়ায় স্থানীয় নারীরা নিজস্ব জায়গায় কলাগাছের চারা লাগাতে গেলে বিজিবি  সদস্যরা বাধা দেয়। এ সময় পাহাড়ি গ্রামবাসীরা প্রতিবাদ জানালে বিজিবি-পুলিশ ও সেটলার বাঙালি শ্রমিকরা তাদের উপর হামলা চালায়। এ হামলায় গুরুতর আহত হলে ফুলরাণী চাকমা, মায়ারাণী চাকমা, গোপা চাকমা ও  অপ্সরী চাকমাকে খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয়। উক্ত ঘটনার পর উল্টো বিজিবি’র সুবেদার মেজর গোলাম রসুল ভূঁইয়া বাদী হয়ে ১১১ জনের নাম উল্লেখ করে ১৫০ জন পাহাড়ি গ্রামবাসীকে আসামী করে দীঘিনালা থানায় মামলা দায়ের করলে পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৩ জুন তাদেরকে আটক করে এবং অসুস্থ অবস্থায় ১৭ জুন আদালতে হাজির করে। ওই দিন আদালত গোপা চাকমাকে জামিন দিলেও ফুলরাণী, মায়ারাণী ও অপ্সরী চাকমার নারীর জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠিয়ে দেয়।

উক্ত মামলায় আটক ১৬ বছরের কিশোরী অপ্সরী চাকমা গতকাল মঙ্গলবার জামিনে মুক্তি পেয়েছেন। এর আগে ৩ জুলাই মায়ারাণী চাকমাও জামিনে মুক্তি লাভ করেন।

বিজিবি’র দায়ের করা উক্ত মামলায় বর্তমানে আরো চার নিরীহ গ্রামবাসী কারাগারে আটক রয়েছেন। এরা হলেন, প্রদীপ কুমার চাকমা(৬০), মহেন্দ্র চাকমা(৭০), নিধু রাম চাকমা(৫৫) ও নতুন চন্দ্র চাকমা(৬০)।

দীঘিনালা ভূমি রক্ষা কমিটির আহ্বায়ক পরিতোষ চাকমা অবিলম্বে আটক উক্ত চার গ্রামবাসীকেও নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে বলেন, “আটককৃতরা সবাই বয়োবৃদ্ধ লোক। বৃদ্ধ মানুষদের এভাবে আটক রাখা অত্যন্ত অন্যায় ও চরম অমানবিক।”

তিনি বিজিবির দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করে নিরীহ গ্রামবাসীদের উপর হামলাকারী বিজিবি-পুলিশ-সেটলারদের গ্রেফতার ও শাস্তি এবং যত্নমোহন কার্বারী পাড়ায় ব্যাটালিয়ন সদর দপ্তর স্থাপন বন্ধ করে সেখান থেকে বিজিবি সদস্যদের প্রত্যাহারপূর্বক পাহাড়িদের স্ব স্ব জায়গা ফেরতদানের দাবি জানান। খবর প্রেস বিজ্ঞপ্তি।
————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More