বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে সাজেকে যুব ফোরামের আলোচনা সভা

0

সাজেক প্রতিনিধি ।। সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে রাঙামাটির সাজেকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (২৯ জুন ২০২১) গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা শাখা এই সভার আয়োজন করে।

সভার ব্যানার শ্লোগান ছিল ‌‘বিতকির্ত পঞ্চদশ সংশোধনীর ১ দশক, নতুন সংশোধনী চাই’; ‘বাঙালি জাতীয়তা নয়, স্ব স্ব জাতিসত্তার স্বীকৃতি দিতে হবে’; পর্যটন-উন্নয়নের নামে পাঁচতারকা হোটেল, সড়ক নির্মাণ ও বাস্তভিটা থেকে উচ্ছেদ চলবে না, বন্ধ কর’

সভায় সুপন জয় চাকমার সঞ্চালনায় গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা শাখার সভাপতি কালো বরণ চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক আর্জেন্ট চাকমা ও ছদক চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক থানা শাখার সহ সভাপতি বাবুধন চাকমা ও পিসিপি’র সাজেক থানা শাখার সাধারণ সম্পাদক রিপন চাকমা।

সভা শুরুতে আন্দোলনে আত্মবলিদানকারী শহীদদের সম্মানে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় ইউপিডিএফ সংগঠক আর্জেন্ট চাকমা বলেন, বাংলাদেশ এক জাতির রাষ্ট্র নয়। এদেশে বাঙালি ছাড়াও ৪৫টির অধিক ভিন্ন ভাষাভাষী জাতিসত্তা রয়েছে। কিন্তু আওয়ামী লীগ সরকার ২০১১ সালের ৩০ জুন সংবিধানের পঞ্চদশ সংশোধনী আইন পাস করে পার্বত্য চট্টগ্রামসহ দেশে বসবাসরত জাতিসত্তাসমূহের ওপর উগ্রবাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়েছে। এভাবে জোর করে জাতীয়তা চাপিয়ে দেয়া মানবাধিকার লঙ্ঘন বলে তিনি মন্তব্য করেন।

ছদক চাকমা বলেন, পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সরকার এদেশে বাঙালি ভিন্ন অন্য জাতিগুলোকে অস্বীকার করেছে। যার ফলে পাহাড় ও সমতলের জাতিসত্তার জনগণকে নিশ্চিহ্ন করে দিতে তাদের ওপর নিপীড়ন চালানো হচ্ছে। সরকার কথিত উন্নয়ন-পর্যটনের নামে জায়গা-জমি, বাস্তুভিটা কেড়ে নিয়ে তাদেরকে উচ্ছেদ প্রক্রিয়া চালাচ্ছে। তিনি সরকারের এমন বৈষম্যমূলক নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য সকল নিপীড়িত জাতিসত্তার জনগণের প্রতি আহ্বান জানান।

যুব ফোরাম নেতা কালো বরন চাকমা বলেন, সরকার সংবিধানে এদেশের বসবাসরত জাতিসত্তাগুলোকে অস্বীকার করার মাধ্যমে তাদেরকে বাঙালি জাতীয়তার মোড়কে বন্দী করে রেখেছে। তাই আমাদের স্ব স্ব জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে।

সভা থেকে বক্তারা অবিলম্বে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী আইন বাতিল করে নতুন সংশোধনীর মাধ্যমে দেশের সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকতি, পর্যটন-উন্নয়নের নামে পাহাড়িদের উচ্ছেদ ও জুলুম নির্যাতন বন্ধ করার দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More