আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে

ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে কাউখালী ও নান্যাচরে শহীদ মিনারে পিসিপি’র পুষ্পস্তবক অর্পণ

0

4রাঙামাটি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও সম্মান জানিয়ে আজ ২১ ফেব্রুয়ারি, মঙ্গলবার সকাল ৭টায় রাঙামাটির কাউখালী ও নান্যাচর উপজেলায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)।

পিসিপি’র নেতা-কর্মীরা কাউখালী উপজেলার খেলোয়াড় সমিতি মাঠ থেকে মিছিল সহকারে উপজেলা শহীদ মিনারে যায়। পরে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও সম্মান জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন পিসিপি রাঙামাটি জেলা শাখার সহ-সভাপতি নিকন চাকমা, কাউখালী উপজেলা শাখার সহ-আহব্বায়ক তনুমং মারমা এবং কাউখালী ডিগ্রী কলেজ শাখার সভাপতি নয়ন চাকমা।9

এদিকে একই সময় নান্যাচর উপজেলা শহীদ মিনারে পুষ্পস্তবক করেছেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর নান্যচর উপজেলা শাখার সভাপতি জয়ন্ত চাকমা, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সুভাষ জ্যোতি চাকমা ও নান্যচর কলেজ শাখার দপ্তর সম্পাদক জনেল চাকমা।

পুষ্পস্তবক অর্পণ শেষে উভয় স্থানে ভাষা শহীদদের উদ্দেশ্যে এক মিনিট নিরবতা পালনের পর সংক্ষিপ্ত সমাবেশে করা হয়।

কাউখালীতে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি’র রাঙামাটি জেলা শাখার সহ-সভাপতি নিকন চাকমা এবং নান্যচরে অনুষ্ঠিত সমাবেশে শাখার সভাপতি জয়ন্ত চাকমা।

10সমাবেশে বক্তারা বলেন, সরকার এ বছর থেকে ৫টি জাতিসত্তার মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করলেও তা যথেষ্ট নয়। কারণ পার্বত্য চট্টগ্রামসহ দেশে ৪৫টির অধিক সংখ্যালঘু জাতিসত্তা বসবাস করছে। প্রত্যেক জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় শিক্ষা লাভের অধিকার রয়েছে।

বক্তারা সরকারের ৫টি জাতিত্তার ভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রমকে দায়সারা উল্লেখ করে বলেন, এতে যথেষ্ট অনিয়ম, অদক্ষতা লক্ষ্য করা গেছে।  পর্যাপ্ত পরিমাণ বই ছাপা হয়নি এবং শিক্ষকদেরও প্রস্ততিমূলক কোন ট্রেনিং দেয়া হয়নি বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা পার্বত্য চট্টগ্রামসহ দেশের সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় শিক্ষার অধিকার নিশ্চিত করাসহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

এছাড়াও দিবসটি উপলক্ষে বাঘাইছড়িতে সকাল সাড়ে ৭টায় শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে পিসিপি বাঘইছড়ি উপজেলা শাখার নেতৃবৃন্দ।
———————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More