ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ হওয়া অত্যন্ত জরুরি- দীঘিনালায় উন্মুক্ত আলোচনা সভায় বক্তারা

0

দীঘিনালা প্রতিনিধি ।। খাগড়াছড়ির দীঘিনালায় ‘ভ্রাতৃঘাতি সংঘাত প্রতিরোধ কমিটি-দীঘিনালা’ এর উদ্যোগে গতকাল রবিবার (৭ মার্চ ২০২১)  “ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধে জনগণের ভূমিকা” শীর্ষক এক উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ হওয়া অত্যন্ত জরুরি হয়ে পড়েছে বলে মন্তব্য করেন।

‌‘ভাইয়ে ভাইয়ে হানাহানি নয়, ঐক্য চাই’ শ্লোগানে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন দীঘিনালা ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান বাবু চন্দ্র রঞ্জন চাকমা।

কমিটির সম্পাদক বাবু কৃপা রঞ্জন চাকমার সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বাবুছড়া ইউনিয়নের ২ নং ওয়ার্ডের মেম্বার নিরোধ কান্তি চাকমা, একই ইউনিয়নেয় ৪নং ওয়ার্ডের মেম্বার গগণ বিকাশ চাকমা, বাঘাইছড়ি মোজার হেডম্যান বাবু সত্যেন্দ্রীয় চাকমা, বিশিষ্ট মুরুব্বী অরুন বিকাশ চাকমা, প্রজ্ঞা জ্যোতি কার্বারী, চাদারা ছড়া মোজার হেডম্যেন আর্যমিত্র চাকমা, সানন্ত চাকমা ও ধর্মজ্যোতি চাকমা।

বাঘাইছড়ি মৌজার হেডম্যান সত্যেন্দ্রীয় চাকমা বলেন, ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ হওয়া অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। ২৩ বছর ধরে মারামারি জাতি কি পেয়েছে সেটা প্রত্যেক দলকে বুঝতে হবে। বসে না থেকে প্রতিটি দলের সাথে যোগাযোগ করে এই সংঘাত থামানোর ব্যাপারে জনগণকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

বাবুছড়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মেম্বার গগণ বিকাশ চাকমা বলেন, ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধের জন্য আরো বৃহত্তর পরিসরে কাজ করতে হবে। এই কমিটি প্রত্যেক উপজেলায় করে একটি কেন্দ্রীয় কমিটি দাঁড় করানো প্রয়োজন। ওয়ার্ড ভিত্তিক কমিটি করে সংঘাত বন্ধের উদ্যোগকে জনগণের মাঝে নিয়ে যেতে হবে। এর বিরুদ্ধে যদি কোন হুমকি বা বাধা আসে তাহলে জনগণকে নিয়ে এর মোকাবেলা করতে হবে। কারণ এই সংঘাতের কারণে আমাদের জাতীয় অস্তিত্ব আজ হুমকির মুখে।

নিরোধ কান্তি চাকমা বলেন, আমাদের অস্তিত্ব আজ ধ্বংসের মুখে। যার যার অবস্থান থেকে সংঘাত বন্ধ করার জন্য ভূমিকা রাখতে হবে।

সভাপতির বক্তব্যে চন্দ্র রঞ্জন বলেন, ঐক্যই আমাদেরকে রক্ষা করবে এবং ঐক্যের কোন বিকল্প নেই। ধর্মীয় পরিভাষায় মন্তব্য করে তিনি বলেন, ভয় দুর করার জন্য আমরা যেমন পরিত্রাণ সূত্র শুনি তেমনিভাবে আমাদের জাতীয় দূর্দিন কাটানোর জন্য সবাইকে অঙ্গীকারবদ্ধ হতে হবে। প্রয়োজনে আমাদেরকে উদ্যোগী হয়ে নিজের আত্মীয় চেনা পরিচিত কেউ থাকলে তার সাথে যোগাযোগ সৃষ্টি করতে হবে।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More