মাতৃভাষায় প্রথমিক শিক্ষাসহ ৫দফা বাস্তবায়নের দাবিতে হুদুকছড়িতে পিসিপি’র বিক্ষোভ

0

সিএইচটিনিউজ.কম
PCP kudukchari prgm, 18.02.2015
রাঙামাটি: সকল জাতিসত্তার স্ব স্ব মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) রাঙ্গামাটি জেলা শাখা।

বুধবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ২টার সময় রাঙামাটির হুদুকছড়ি বড়মহাপুরম উচ্চ বিদ্যালয় গেইটে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে পিসিপি রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক অনিল চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি বাবলু চাকমা, সহ সভাপতি কুনেন্টু চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সংগঠনিক সম্পাদক রিনা চাকমা।

সমাবেশে বক্তারা পিসিপির শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহব্বান জানিয়ে বলেন, যে জাতি রক্তের বিনিময়ে মাতৃভাষার অধিকার অর্জন করেছে, সে জাতি অন্য জাতিসত্তাসমূহের মাতৃভাষাকে স্বীকৃতি না দিয়ে বিতর্কিত পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে বাঙালী বানিয়েছে। সরকার জাতিসত্তাসমুহের সাথে বার বার প্রতারণা করে যাচ্ছে, যেমনটা উন্নয়নের কথা বলে কাপ্তাই বাঁধের মাধ্যমে পাহাড়ি জাতিসত্তাসমুহের সাথে প্রতারণা করেছিল। সরকার পিসিপির শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন না করে পাহাড়িদের দাবির বিপরীতে রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু করতে চাচ্ছে। যেখানে মাতৃভাষার কোন স্বীকৃতি নেই, সেখানে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কোন কাজে আসবে না বলে বক্তারা উল্লেখ করেন।

বক্তারা সন্তু লারমার আন্দোলনের নামে ভাওতাবাজির সমালোচনা করে বলেন, জেএসএস একদিকে মেডিকেল কলেজের বিরোধিতা করে, অন্য দিকে ছাত্র ভর্তির ডিউলেটার প্রদান করে। এই হচ্ছে তাদের ভাওতাবাজি। এইসব দালাল, ভাওতাবাজিদের সামাজিকভাবে বয়কট করার আহ্বান জানান বক্তারা ।

বক্তারা প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার মান উন্নয়ন না করে মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম স্থগিত রাখা এবং অবিলম্বে পিসিপির শিক্ষা সংক্রান্ত ৫দফা দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল হুদুকছড়ি বাজার প্রদক্ষিণ করে পূনরায় বড় মহাপুরম উচ্চ বিদ্যালয় গেইটে এসে শেষ হয়।
———————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More