মানিকছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের কমিটি গঠন

0

মানিকছড়ি প্রতিনিধি।। খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় গণতান্ত্রিক যুব ফোরামের কমিটি গঠন করা হয়েছে। একই সাথে বৃহত্তর বাটনাতলী ও হাফছড়ি আঞ্চলিক কমিটিও গঠন করা হয়।

আজ রবিবার (২২ আগস্ট ২০২১) এক যৌথ কাউন্সিলের মাধ্যমে এই কমিটিগুলো গঠন করা হয়েছে।

“রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ কর, গণতান্ত্রিক অধিকার নিশ্চত কর” এই শ্লোগানে এবং “পাহাড় ও সমতলে সংখ্যালঘু জাতিসমূহের ভূমি বেদখল বন্ধ, রাষ্ট্রীয় দমন-পীড়ন রুখতে, সামাজিক অবক্ষয় রোধে যুব সমাজ ঐক্যবদ্ধ হই” এই আহ্বানে অনুষ্ঠিত কাউন্সিল সভায় সভাপতিত্ব করেন অংচাই রোয়াজা।

গণতান্ত্রিক যুব ফোরামের জার্মেন্ট ত্রিপুরার সঞ্চালনায় সকাল ১০টায় কাউন্সিল অনুষ্ঠান শুরু হয়। শুরুতে অধিকার প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে যুব নেতা শহীদ পঞ্চসেন ত্রিপুরা, পলাশ চাকমাসহ সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে ২ মিনিট নিরবতা পালন করা হয়।

কাউন্সিল সভায় বক্তব্য রাখেন ইউপিডিএফের মানিকছড়ি উপজেলা সংগঠক ক্যহ্লাচিং মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক শুভ চাক, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক নিকেল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা আহ্বায়ক এন্টি চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি অংহ্লাচিং মারমা।

ইউপিডিএফ সংগঠক ক্যহ্লাচিং মারমা বলেন, পার্বত‍্য চট্টগ্রামে অধিকারের দাবিতে একমাত্র লড়াকু সংগঠন হচ্ছে ইউপিডিএফ। গণতান্ত্রিক যুব ফোরাম হচ্ছে পার্টির একটি গুরুত্বপূর্ণ পার্ট। আর এই ছাত্র-যুব সমাজকে ভয়-ভীতি দেখিয়ে আন্দোলন বিমুখ করতে শাসকগোষ্ঠী নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। অন্যায় ধরপাকড়, মিথ্যা মামলা দিয়ে নির্যাতন-হয়রানি ইত্যাদি এখন নিত্য নৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে।

তিনি বলেন, যুব সমাজকে সামাজিক অবক্ষয় রোধে কাজ চালিয়ে যেতে হবে। সমাজ শৃঙ্খলিত না হলে আন্দোলন এগিয়ে যেতে পারবে না।

তিনি শাসকগোষ্ঠীর ষড়যন্ত্র ও রক্তচক্ষুকে উপেক্ষা করে জাতির ক্রান্তিলগ্নে ছাত্র-যুব ও নারীদেরকে ঐক্যবদ্ধ হয়ে অধিকার প্রতিষ্ঠার আন্দোলন বেগবান করার আহ্বান জানান।

যুব ফোরাম নেতা শুভ চাক বলেন, যুবকদের রয়েছে দুপুরের রোদের তাপের মতো তাপ। তারা তাদের তাপে সকল অপশাসনের অবসান ঘটাতে পারে। তারা সকল অন্যায়ের বিরুদ্ধে মুখোমুখি দাঁড়িয়ে প্রতিবাদ করতে পারে। পার্বত‍্য চট্টগ্রামে জুম্ম জনগণের উপর যে অন‍্যায়, নিপীড়ন চালানো হচ্ছে তা যুব শক্তির উত্থান ঘটিয়ে সকল অপশক্তির নাশ করতে হবে।

তিনি উপস্থিত সকলকে ভূমি রক্ষা, সামাজিক অবক্ষয় রোধ ও পার্বত‍্য চট্টগ্রামে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে আন্দোলনে যথাযথ ভূমিকা পালনের আহ্বান জানান।

হিল উইমেন্স ফেডারেশন নেত্রী এন্টি চাকমা বলেন, যেকোন দেশের গণতান্ত্রিক আন্দোলনকে এগিয়ে নেয় ছাত্র ও যুবকেরা। তার পাশাপাশি নারীরা সমাজ ও দেশের আন্দোলনে সম্পৃক্ত হয়ে নিজেদের অধিকার কায়েম করতে আন্দোলন করে যাচ্ছে। পার্বত‍্য চট্টগ্রামের নারীরাও এর ব‍্যতিক্রম নয়। পার্বত্য চট্টগ্রামে সকল জুম্ম জাতিসত্তার অধিকার নিশ্চিত করতে নারীরা অতীতেও আন্দোলন করেছে এবং ভবিষ্যতেও করবে।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে নারীদের উপর সেটলার ও রাষ্ট্রীয় বাহিনী কর্তৃক হয়রানি, নির্যাতনের চিত্র আমরা প্রতিনিয়ত দেখতে পাই। কিন্তু রাষ্ট্রযন্ত্র দোষীদের বিচার করে না। তাই নারী মা-বোনদের রক্ষার্থে যুব সমাজকে গুরু দায়িত্ব নিতে হবে।

পিসিপি নেতা নিকেল চাকমা বলেন, পার্বত‍্য চট্টগ্রামের পরিবেশ রাষ্ট্রীয় বাহিনীর কালো ছায়ায় আচ্ছন্ন। এখানে তাদের বন্দুকের শাসন চলে। তবুও পার্বত‍্য চট্টগ্রামের জুম্ম জনগণ প্রতিনিয়ত লড়াই সংগ্রাম করে ঠিকে আছে।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত জুম্মদের ভূমি কেড়ে নেওয়া হচ্ছে। ছাত্র ও যুব সমাজকে ধ্বংস করার জন্য ইয়াসহ, হিরোইনসহ বিভিন্ন মাদক ছড়িয়ে দেওয়া হচ্ছে। আওয়ামী ফ্যাসিস্ট সরকার পার্বত্য চট্টগ্রামে সামরিক শাসন জারি রেখে জনগণের উপর দমনপীড়ন চালাচ্ছে।

তিনি শিক্ষা প্রতিষ্ঠানে জুম্ম ছাত্রদের জন্য নির্ধারিত কোটা বাতিল করে দেয়ার কথা উল্লেখ করে বলেন, ছাত্রদের নিজেদের অধিকার আদায়সহ সকল অন্যায়-অবিচারের বিরুদ্ধে ভূমিকা পালন করতে হবে।

পিসিপি’র মানিকছড়ি উপজেলা সভাপতি অংহ্লাচিং মারমা বলেন, বতর্মানে ছাত্র সমাজ আন্দোলন বিমুখ। এই বিমুখতা পুরো জাতিকে অন্ধকারে ঠেলে দিচ্ছে। তাই জাতিকে উদ্ধার করতে ছাত্র সমাজকে আন্দোলনে এগিয়ে আসতে হবে।

সভাপতির বক্তব্যে অংচাই রোয়াজা বলেন, আজকের এই কাউন্সিলের অনেক সহযোদ্ধা ও শুভাকাঙ্ক্ষীদের দীর্ঘদিনের পরিশ্রম, কষ্টের ফল। আমাদের এই কাউন্সিল সেদিনই সার্থক হবে, যেদিন আমরা সকল অপশক্তির অবসান ঘটাতে পারবো। পার্বত‍্য চট্টগ্রামে জুম্ম জনগণের উপর রাষ্ট্রীয় দমন পীড়ন উৎখাত করতে পারবো। তিনি উপস্থিত সকলকে কৃতজ্ঞতা জানিয়ে কাউন্সিলের ১ম অধিবেশন সমাপ্ত করেন।

পরে ২য় অধিবেশনে ২১ সদস্য বিশিষ্ট মানিকছড়ি উপজেলা আহ্বায়ক কমিটি করা হয়। একই সাথে সাধারণ সদস্যসহ ৩৪ সদস্য বিশিষ্ট বৃহত্তর বাটনাতলী ও ২৮ সদস্য বিশিষ্ট হাফছড়ি আঞ্চলিক কমিটিও গঠন করা হয়।

সকল কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক শুভ চাক।

কাউন্সিলে গুইমারা, মাটিরাঙ্গা, মানিকছড়ি, রামগড় উপজেলার পিসিপি ও যুব ফোরামের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More