মানিকছড়িতে পাহাড়িদের উপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে খাগড়াছড়িতে পিসিপি-যুব ফোরামের বিক্ষোভ

0

সিএইচটি নিউজ ডটকম
Protest rally khagrachari, 5.9.2015খাগড়াছড়ি: খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার চোক্কেবিল গ্রামে পাহাড়িদের উপর সাম্প্রদায়িক হামলার সাথে জড়িত মোজাম্মেল গংদের গ্রেফতার ও আটক দুই গ্রামবাসী রিপ্রুচাই মারমা ও উষামং মারমার নিঃশর্ত মুক্তির দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল করেছে।

দুই সংগঠনের খাগড়াছড়ি সদর থানা শাখার ব্যানারে শনিবার (৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি খাগড়াছড়ি বাজার থেকে শুরু হয়ে স্লুইচগেট এলাকায় গিয়ে শেষ হয়। মিছিলে গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংগ্য মারমাসহ সংগঠনদ্বয়ের থানা শাখার নেতা-কর্মী ও ছাত্র-যুবকরা অংশগ্রহণ করেন।

মিছিল থেকে অবিলম্বে আবদুল মতিন হত্যার সাজানো নাটক বন্ধ করে পাহাড়ি গ্রামবাসীদের উপর হামলার সাথে জড়িত মানিকছড়ি সদরের জিয়ানগর গুচ্ছগ্রামের মোজাম্মেল গংদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, আটক দুই নিরীহ গ্রামবাসীর নিঃশর্ত মুক্তি, মানিকছড়ি-রামগড়ের বিভিন্ন এলাকায় সেটলার কর্তৃক ভূমি বেদখল ও সেনা নিপীড়ন-হয়রানি বন্ধের দাবি জানানো হয়।

উল্লেখ্য, গত বুধবার (২ সেপ্টেম্বর) রাতে লাপাইডং পাড়ায় আবদুল মতিন নামে এক ব্যক্তির রহস্যজনক মৃত্যু হয়। এ ঘটনায় পাহাড়িদের দায়ী করে সেটলাররা পরদিন বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) লাপাইডং পাড়ার বাসিন্দা রিপ্রুচাই মারমা ও ঊষামং মারমাকে মারধর করে পুলিশের হাতে তুলে দেয়। পুলিশ তাদের বিরুদ্ধে মিথ্যা হত্যা মামলা দায়ের করে দু’জনকে জেল হাজতে পাঠিয়ে দেয়।

এদিকে, উক্ত ঘটনাকে কেন্দ্র করে গতকাল শুক্রবার (৪ সেপ্টেম্বর) মানিকছড়ি সদরের জিয়ানগর গুচ্ছগ্রামের মো: মোজাম্মেলের নেতৃত্বে একদল সেটলার উপজেলার চোক্কেবিল গ্রামে ঢুকে পাহাড়িদের উপর হামলা চালায়। এতে ৭০ বছরের বৃদ্ধসহ একই পরিবারের ৪ জন পাহাড়ি আহত হয়। আহতরা হলেন- ম্রাসা মারমা (৭০), রাম্প্রুচাই মারমা (৪০), ক্যচাই মারমা(১৮) ও রেদা মারমা(১৫)।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More