মানিকছড়িতে পাহাড়ি গ্রামে সেটলারদের হামলা, আহত ৪

0

সিএইচটি নিউজ ডটকম
Manikchariমানিকছড়ি: খাগড়াছড়ির মানিকছড়িতে শুক্রবার (৪ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৫টার দিকে সেটলার বাঙালিরা চোক্যাবিল গ্রামে ঢুকে পাহাড়িদের উপর অতর্কিতে হামলা চালিয়েছে। এতে ৭০ বছরের এক বৃদ্ধসহ একই পরিবারের ৪ জন আহত হয়েছেন।

সেটলারদের হামলায় আহতরা হলেন- চোক্যাবিল গ্রামের ম্রাসা মারমা (৭০), পিতা মৃত রিচাইন মারমা, তার ছেলে রাম্রুচাই মারমা (৪০), নাতি (রাম্প্রুচাই মারমার ছেলে) ক্যচাই মারমা(১৮) ও রেঁদা মারমা(১৫)।  এর মধ্যে বৃদ্ধ ম্রাসা মারমার অবস্থা আশঙ্কাজনক। তিনি শরীরের বিভিন্ন স্থানে আঘাত পেয়েছেন। আহত ম্রাসা মারমা, রাম্প্রুচাই মারমা ও রেঁদা মারমাকে মানিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

জানা যায়, শুক্রবার বিকাল সাড়ে ৫টার দিকে মানিকছড়ি সদর এলাকার জিয়ানগর গুচ্ছগ্রাম থেকে মো: মোজাম্মেলের নেতৃত্বে ৫০/৬০ জনের একদল সেটলার বাঙালি দা, বল্লম ও লাঠিসোটা নিয়ে মলঙ্গী পাড়া হয়ে ঢুকে চোক্যাবিল গ্রামের বাসিন্দা ম্রাসা মারমার বাড়িতে হামলা চালায়। সেটলারদের হামলায় একই পরিবারের উক্ত চার জন আহত হয়। এ ঘটনা জানাজানি হলে এলাকার পাহাড়িরা জড়ো হয়ে প্রতিরোধ করার চেষ্টা করলে সেটলাররা পিছু হটে যায়। পরে ঘটনার খবর পেয়ে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে সেটলাররা সেখান থেকে সরে যায়। বর্তমানে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে অবস্থান করছে। পরিস্থিতি আপাতত শান্ত থাকলেও পাহাড়িদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

এদিকে, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের সমন্বয়ক প্রদীপন খীসা  রাতে সংবাদ মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে উক্ত ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে তিনি এ হামলাকে ন্যাক্কারজনক উল্লেখ করে বলেন, বেশ কয়েকদিন ধরে সেটলাররা বার বার সংঘবদ্ধভাবে পাহাড়িদের জায়গা-জমি জোরপূর্বক বেদখলের চেষ্টা করলেও প্রশাসন তাদের বিরুদ্ধে কোন পদক্ষেপ না নিয়ে উল্টো পাহাড়িদের উপর নিপীড়ন-নির্যাতন-হয়রানি-ধরপাকড় জারি রেখেছে। ফলে সেটলাররা এ ধরনের বর্বর হামলা করতে উৎসাহ পেয়েছে। এতেই প্রমাণ হয় যে, সেনা-প্রশাসনই সেটলারদের উস্কে দিয়ে এলাকায় সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টি করে পাহাড়িদের নিজ জায়গা-জমি ও বসতভিটা থেকে উচ্ছেদের অপচেষ্টা চালাচ্ছে।

বিবৃতিতে তিনি অবিলম্বে হামলাকারী সেটলারদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি ও পাহাড়িদের জায়গা-জমি বেদখল বন্ধ করার জোর দাবি জানান।

খবরটির ইংরেজী [English] ভার্সন পড়ুন এখানে

দ্রষ্টব্য: প্রকাশিত খবরে আহতের সংখ্যা  প্রথমে ৩ জন লেখা হয়েছিল। কিন্তু সর্বশেষ খবর নিয়ে জানা গেছে আহতের সংখ্যা ৪ জন। তাই খবরটি সংশোধন করা হলো।

————————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More