মানিকছড়িতে সেনাবাহিনীর সহযোগীতায় পাহাড়িদের জায়গায় জঙ্গল কাটছে সেটলাররা

0

সিএইচটিনিউজ.কম
Manikchariমানিকছড়ি: খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার ১নং মানিকছড়ি ইউনিয়নের বক্রি পাড়া এলাকায় সেনাবাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায়  সেটলার বাঙালিরা পাহাড়িদের ভোগদখলীয় জায়গায়  জঙ্গল কাটছে বলে খবর পাওয়া গেছে। শুক্রবার(৩ জুলাই) সকাল থেকে তারা একই এলাকায় ৩টি স্থানে একযোগে জঙ্গল কাটা শুরু করেছে। একদল সেনা সদস্য তাদের পাহারা দিয়ে সহযোগিতা দিয়ে যাচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, মানিকছড়ি উপজেলার গচ্ছাবিল এলাকা থেকে সেটলার বাঙালিরা বক্রি পাড়া এলাকায় গিয়ে শুক্রবার সকাল থেকে পাহাড়িদের ভোগদখলীয় জায়গায় জঙ্গল কাটতে শুরু করে। মো: হাসেম ও মো: কাশেম এর নেতৃত্বে ৮ জন সেটলার  বক্রি পাড়ার বাসিন্দা পত্তন চাকমা (৫০) ও রতন চাকমা(৬০)-এর ভোগদখলীয় ১০ একর পরিমাণ জায়গায় জঙ্গল কেটে পরিষ্কার করছে। এর আগে গত ২৯ জুন তারা ওই জায়গায় জঙ্গল কাটতে গিয়েছিল এবং ইতিমধ্যে কিছু জায়গা বেদখল করে সেটলাররা আমচারা রোপন করেছে। প্রায় ৪০ বছর ধরে তারা ওই জায়গাটি ভোগ দখল করে আসছেন।

একই সময় ১৫ জনের অপর একদল সেটলার মির্জাপুর শান্তিধাম বৌদ্ধ বিহারের বৌধিরত্ন ভান্তের ক্রয়কৃত ৮ একর জায়গায় জঙ্গল কাটা শুরু করেছে। বক্রিপাড়ার বাসিন্দা পাইহ্লা প্রু মারমা থেকে তিনি ওই জায়গাটি ক্রয় করেছিলেন।

অপরদিকে, একই এলাকার বরুণ চাকমা (৪৫), পিতা- আইলা মোহন চাকমার ৮ একর জায়গায়ও গচ্ছাবিলের মো: ইউসুফ (৪৫) এর নেতৃত্বে ৫/৬ জনের একদল সেটলার জঙ্গল কাটছে। ৩০ বছর ধরে তিনি ঐ জায়গায় বসবাস করে আসছিলেন।

এছাড়া ওই এলাকায় আরো বেশ কিছু জায়গায় সেটলার বাঙালিদের পুনর্বাসন করা হতে পারে বলে জানা গেছে। ইতিমধ্যে সেনাবাহিনীর সহযোগিতায় সেটলাররা ওইসব জায়গা পরিদর্শন করেছে।

সেটলারদের এই জবরদস্তিমুলক বেদখল কাজে একদল সেনা সদস্য পাহারা দিয়ে তাদের প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে। ফলে পাহাড়িরা বাধা দেয়ারও সাহস পাচ্ছে না।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More