মারমা তরুণী ধর্ষক ও রানী য়েন য়েনের ওপর হামলাকারী সেনা কর্মকর্তা ও জওয়ানদের শাস্তির দাবি জানিয়েছে এইচডব্লিউএফ

0

রাঙ্গামাটি : শতশত নারীর রাজপথ কাঁপানো গগণবিদারী স্লোগান ও তীব্র ক্ষোভ-বিক্ষোভের মধ্যে দিয়ে রাঙ্গামাটিতে মিছিল ও সমাবেশ করেছে হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ)।

দুপুর ২টার দিকে কুদুকছড়ির বড়মহাপুরম উচ্চ বিদ্যালয় গেইট থেকে মিছিলটি শুরু হয়। বাজার প্রদক্ষিণ শেষে পুনরায় স্কুল গেইটের সামনে এসে এক সমাবেশ অনুষ্ঠিতহয়।

সামবেশে বক্তারা বিলাইছড়ির দুই মারমা তরুণীকে ধর্ষন ও যৌন হয়রানীর ঘটনায় সেনাবাহিনী ও প্রশাসনের বিতর্কীত ভূকিমাকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। অবিলম্বে বিলােইছড়ির ফারুয়া সেনা ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত সেনা অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং দোষী সেনা জওয়ানদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বক্তরা পাহাড়ের সম্মানিত চাকমা রাজার সহধর্মীনি রানী য়েন য়েন এর ওপর হামলাকারী ও পিসিপি নেতা রমেল চাকমার খুনি রাঙগামাটি রিজিয়নের জিটুআই মেজর তানভীরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণেরও জোর দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বিশ্বের অন্যতম সামরিকায়িত অঞ্চল। এখানে স্বাধিনতার পরপর অঘোষিত সেনাশাসন জারি রাখা হয় যা এখনো বলবৎ রয়েছে। গেল ২০১৬ সালে ২২ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে সংবিধান পরিপন্থী ১১ দফা নির্দেশনার মাধ্যমে ২৪ পদাতিক ডিভিশনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীকে সর্বময় ক্ষমতার মালিক বানানো হয়েছে। এর পর থেকে সেনাবাহিনী আরো বেপরোয়া আকারে মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে। বক্তারা রাষ্ট্রের জাতিগত দমন-পীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে পার্বত্য চট্টগ্রামের নারী সমাজকে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়ানো আহ্বান জানান।

সমাবেশে  ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি শান্তি প্রভা চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পার্বত্য নারী সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজলী ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরাম রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি ধর্মশিং চাকমা,  এইচডব্লিউএফ রাঙ্গামাটি জেলা সহ-সভাপতি রুপসী চাকমা, পিসিপি রাংঙ্গামাটি জেলা শাখার সভাপতি কুনেন্টু চাকমা ও এইচডব্লিএফ রাঙ্গামাটি জেলা সাধারণ সম্পাদক  জেসী চাকমা। সভা পরিচালনা করেন এইচডব্লিউএফ রাঙ্গামাটি জেলা সাধারণ সম্পাদক দয়া সোনা চাকমা।
_______
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More