মাল্যা গণহত্যা দিবস আজ

0

নিজস্ব প্রতিবেদক
সিএইচটিনিউজ.কম

মাল্যা গণহত্যায় এই শিশুটিকেও নির্মমভাবে হত্যা করা হয়
মাল্যা গণহত্যায় এই শিশুটিকেও নির্মমভাবে হত্যা করা হয়

আজ ২ ফেব্রুয়ারী মাল্যা গণহত্যা দিবস। ১৯৯২ সালের এই দিনে রাঙামাটি জেলার লংগদু উপজেলার মাল্যা নামক স্থানে এ গণহত্যা সংঘটিত হয়।

পার্বত্য চট্টগ্রাম কমিশনের প্রকাশিত ‘জীবন আমাদের নয়’ রিপোর্টে এ গণহত্যা সম্পর্কে বলা হয়েছে, “২ ফেব্রুয়ারী ১৯৯২ মাল্যা নামক স্থানে (লংগদু উপজেলা) একটি যাত্রীবাহী লঞ্চে দু’টি বোমা বিস্ফোরিত হয়। লঞ্চটি মারিশ্যা (বাঘাইছড়ি উপজেলা) থেকে রাঙামাটি যাচ্ছিল। মাল্যা এখন সমতল থেকে আগত বাঙালি অভিবাসীদের অধ্যুষিত এলাকা। বিস্ফোরণের ফলে একজন যাত্রী নিহত এবং লঞ্চের চালক মারাত্মক আহত হয়। বেঁচে যাওয়া লোকগুলো সাঁতরিয়ে কূলে ওঠেন। কিন্তু সশস্ত্র বাঙালী বসতিস্থাপনকারীরা তাদের অপেক্ষায় ছিল এবং তারা নারী পুরুষ শিশু নির্বিশেষে জুম্ম যাত্রীদের ওপর আক্রমণ চালায়। এতে ৩০ জন মারা যায়। ১৪টি মৃতদেহ উদ্ধার করা হয়। বাকিগুলো পানিতে ডুবে যায়। আহতদের কয়েকজনকে সামরিক হাসপাতালে নিতে হয়।

এতে আরো বলা হয়, ঐ এলাকায় সেনাবাহিনীর সাম্প্রতিক অসদাচরণের প্রতিবাদ করার জন্য ঐ লঞ্চে একটি জুম্ম দলের রাঙামাটি ও ঢাকায় যাওয়ার কথা ছিল : মশিউর রহমান নামের একজন ক্যাপ্টেন একজন কলেজ ছাত্র(বিশ্বমনি চাকমা) ও একজন বৌদ্ধ ভিক্ষুর (বোধিমিত্র ভিক্ষু) ওপর অত্যাচার চালিয়েছিল এবং কয়েকজন ছাত্রীর সাথে অসৌজন্যমূলক আচরণ করেছিল। তাছাড়া, সেনাবাহিনী তিনটি বৌদ্ধ বিহার অপবিত্র করে দেয়।

প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুসারে, নিরাপত্তা বাহিনীর দু’জন সদস্য দুরছড়িতে দু’টি কেরোসিনের টিনসহ ঐ লঞ্চে উঠে।”

পার্বত্য চট্টগ্রামে এ যাবতকালে ডজনের অধিক গণহত্যা সংঘটিত হলেও এসব ঘটনার কোন সুষ্ঠু তদন্ত ও বিচার করা হয়নি। ফলে বার বার এ ধরনের ঘটনার পূনরাবৃত্তি হয়ে থাকে। সরকারের উচিত পার্বত্য চট্টগ্রামে সংঘটিত সকল হত্যাকান্ডের ঘটনা সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More