রাঙামাটিতে শহীদ পঞ্চসেন ত্রিপুরার ৪র্থ মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা

0

FB_IMG_1495006212812রাঙামাটি : “পার্বত্য চট্টগ্রামে জনগণের অধিকার আদায়ের সংগ্রামে আত্মবলিদানকৃত শতবীর শহীদদের পতাকা উর্দ্ধে তুলে, আসুন আমরা এগিয়ে চলি পূর্ণস্বায়ত্বশাসনের অধিকার আদায়ের তাদের রক্তচিহ্ন বেয়ে” এই শ্লোগানে রাঙামাটির বিভিন্ন জায়গায় শহীদ পঞ্চসেন ত্রিপুরার ৪র্থ মৃত্যুবার্ষিকীতে স্মরণসভার আয়োজন করেছে গণতান্ত্রিক যুব ফোরাম(ডিওয়াইএফ) ।

আজ ১৮ মে ২০১৭ বৃহস্পতিবার সকাল ১০ টায় রাঙামাটির কাউখালী, কুদুকছড়ি, নান্যাচর ও বাঘাইছড়িতে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

স্মরণসভার শুরুতেই পার্বত্য চট্টগ্রামের ন্যায়সঙ্গত অধিকার আদায়ের সংগ্রামে শহীদ পঞ্চসেন ত্রিপুরাসহ সকল শহীদদের উদ্দেশ্য এক মিনিট নীরবতা পালন করা হয়।

রাঙাঙ্গামাটি সদর উপজেলার কুদুকছড়িতে অনুষ্ঠিত স্মরণসভায় ডিওয়াইএফ রাঙ্গামাটি জেলা আহ্বায়ক কমিটির সদস্য কুসুমপ্রিয় চাকমার সঞ্চালনায় ও কেন্দ্রীয় অর্থ সম্পাদক ধর্মশিং চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, ইউপিডিএফ রাঙামাটি জেলা সমন্বয়ক শান্তিদেব চাকমা, পিসিপি রাঙামাটি জেলা শাখার সভাপতি কুনেন্টু চাকমা  ও হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা।

কাউখালী: ডিওয়াইএফ কাউখালী থানা শাখার সাংগঠনিক সম্পাদক পাইশিহ্লা মারমার সঞ্চালনা ও সভাপতি অংশি মারমার সভাপতিত্বে ডিওয়াইএফ কেন্দ্রীয় তথ্য প্রচার সম্পাদক রুপন মারমা, পিসিপি কাউখালী থানা শাখার সহসভাপতি নয়নজ্যোতি চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন কাউখালী থানা শাখা সভাপতি কুহেলী চাকমা বক্তব্য রাখেন।

নান্যাচর: নান্যাচর উপজেলাতেও পঞ্চসেন ত্রিপুরার মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। ডিওয়াইএফ রাঙামাটি জেলা আহব্বায়ক কমিটির সদস্যসচিব নীলয় চাকমার সভাপতিত্বে এবং নান্যাচর থানা শাখার দপ্তর সম্পাদক টুকুমনি চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, ইউপিডিএফ নান্যাচর উপজেলা সমন্বয়ক অটল চাকমা, ডিওয়াইএফ সাবেক্ষ্যং ইউপি শাখার সভাপতি রহিম চাকমা, পিসিপি নান্যাচর থানা শাখা সভাপতি জয়ন্ত চাকমা ও কলেজ শাখা সভাপতি জোনাল চাকমা।

1

স্মরণসভায় বক্তারা বলেন, শহীদ পঞ্চসেন ত্রিপুরা ডিওয়াইএফ তথা ইউপিডিএফের লক্ষ্য, উদ্দেশ্য ও মতাদর্শকে ধারণ করে তার নিজ এলাকা মাটিরাঙ্গা উপজেলায় সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করেছিলেন। অক্লান্ত পরিশ্রম এবং আদর্শিক সাংগঠনিক প্রচারনার মধ্য দিয়ে  তিনি যুব সমাজকে সুসংগঠিত ও পার্বত্য চট্টগ্রামের জনগণের ন্যায়সঙ্গত ও প্রানের দাবি পূর্ণসায়ত্বশাসন আদায়ের সংগ্রামে সামিল হওয়ার জন্য এলাকার জনগণকে উদ্বুব্ধ করেন। তার এই সফলতায় ঈর্ষানিত হয়ে এবং আদর্শিকভাবে পরিচালিত সাংগঠনিক কার্যক্রমকে প্রতিহত করতে পার্বত্য চট্টগ্রামের একটি প্রতিক্রিয়াশীল অংশ শাসক শ্রেণী কর্তৃক প্রভাবান্বিত হয়ে ২০১৩ সালের ১৮ মে মাটিরাঙ্গার শুভরঞ্জন হেডম্যান পাড়ায়(গড়গড়িয়া) নিজ বাড়িতে গুলি করে নির্মমভাবে খুন করে।

2

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের ন্যায়সঙ্গত দাবি পূর্ণসায়ত্বশাসন আদায়ের সফল অগ্রযাত্রাকে রুদ্ধ করতে শাসক শ্রেণী প্রতিক্রিয়াশীলদের দিয়ে পঞ্চসেন ত্রিপুরাকে নির্মমভাবে হত্যা করলেও তার আদর্শ ও বিপ্লবী চেতনাকে হত্যা করতে পারেনি। তার এই আত্মবলিদান, আদর্শ ও বিপ্লবী চেতনাই যুবসমাজকে আরো বেশি সুদৃঢ়ভাবে সংগঠিত ও ঐক্যবদ্ধ হওয়ার প্রেরণা যুগিয়েছে।

শেষে স্মরণসভায় উপস্থিত সকলেই শহীদ পঞ্চসেন ত্রিপুরার ন্যায় আদর্শগত জীবন ও  বিপ্লবী চেতনাকে নিজের মধ্যে ধারণ করে পূর্ণসায়ত্বশাসন আদায় না হওয়া পর্যন্ত শাসক শ্রেণীর সকল বাধা-বিপত্তি ও ষড়যন্ত্র নস্যাত করে দিয়ে আন্দোলন চালিয়ে নেওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন এবং পার্বত্য চট্টগ্রামে যুব সমাজসহ সকল স্তরের সকল পেশাজীবির জুম্ম জনসাধারণকে অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সামিল হতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) এর পতাকাতলে সমবেত হওয়ার আহব্বান জানান।
18485500_290626401389635_4218535535473230982_n
বাঘাইছড়ি: গণতান্ত্রিক যুব ফোরাম নেতা শহীদ পঞ্চসেন ত্রিপুরার চতুর্থ মৃত্যু বার্ষিকী পালন করা হয়েছে। উপজেলার ৯কিলোর অজলচুগ এলাকায় সকাল ৯টায় অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণের পর স্মরণসভা শুরু হয়।

সভায় ডিওয়াইএফ নেতৃবৃন্দ ছাড়াও নির্বাচিত জনপ্রতিনিধিগণ আলোচনায় অংশগ্রহন করেন।
———————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More