রাঙামাটির কুদুকছড়িতে প্রয়াত শিক্ষাবিদ অনন্ত বিহারী খীসা’র স্মরণসভা

0

রাঙামাটি প্রতিনিধি ।। সদ্য প্রয়াত বিশিষ্ট শিক্ষাবিদ অনন্ত বিহারী খীসার স্মরণে রাঙামাটির কুদুকছড়িতে স্মরণসভা করেছে ইউনোইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) রাঙামাটি সদর উপজেলা ইউনিট।

আজ রবিবার (৭ মার্চ ২০২১) বেলা ১:০০টার সময় আয়োজিত স্মরণসভায় ইউপিডিএফ সদস্য টমেস চাকমার সঞ্চালনায় ও সদর উপজেলা ইউনিটের সংগঠক জয়েন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সুনয়ন চাকমা, সহ-সাধারণ সম্পাদক অংকন চাকমা ও এলাকার বিশিষ্ট মুরুব্বী রবিদাশ কার্বারি প্রমুখ।

সভায় এলাকার যুব সমাজ ও গণত্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

স্মরণসভা শুরুতে প্রয়াত অনন্ত বিহারী খীসার প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

স্মরণসভায় বক্তারা অনন্ত বিহারী খীসার অবদানের কথা উল্লেখ করে বলেন, তিনি একাধারে শিক্ষক, রাজনৈতিক, চিন্তাবিদ, বুদ্ধিজীবী, পরিবেশবিদ, সমাজ সংস্কারক ও সমাজ সেবক ছিলেন। তাঁর মতো একজন প্রজ্ঞাবান, গুণী ব্যক্তি আমাদের সমাজে বিরল। শিক্ষা বিস্তারের তিনি বড় অবদান রেখে গেছেন। এমন গুণী ব্যক্তিকে আমাদের সর্বদা স্মরণ করতে হবে।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের মধ্যে জাতীয় চেতনা বিকাশে অনন্ত বিহারী খীসার প্রচণ্ড ভূমিকা রয়েছে। ছাত্র সমাজের মধ্যে রাজনৈতিক চিন্তা জাগরণ ও জনগণকে অধিকার সচেতন করতে তিনি আজীবন কাজ করে গেছেন। ১৯৫০ দশকের শেষ দিকে তাঁর নেতৃত্বে রাজনৈতিক ছাত্র সংগঠন প্রতিষ্ঠা লাভ করে এবং তৎকালীন পাকিস্তান কেন্দ্রীয় সরকারের নিকট পার্বত্য চট্টগ্রামের শাসনতান্ত্রিক মর্যাদা বহাল রাখার দাবি জানিয়ে তাঁরা স্মারকলিপি প্রদান করেছিলেন। ’৭২ সালে পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক দল জনসংহতি সমিতি গঠনেও তাঁর অন্যতম ভূমিকা ছিল।

চাকরি থেকে অবসর গ্রহণের পরও তিনি নানা সামাজিক সংগঠনের সাথে যুক্ত থেকে সমাজ সচেতনমূলক কাজ করে গেছেন বলে বক্তারা উল্লেখ করেন।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের এই ক্রান্তিকালে তাঁর প্রয়াণ জাতির জন্য বড়ই বেদনার। তাঁর চলে যাওয়াতে গোটা জাতি এক প্রাজ্ঞ অভিভাবককে হারিয়েছে। তবে তিনি সমাজ ও জাতির জন্য যে অবদান রেখে গেছেন তার জন্য ইতিহাসে চির স্মরণীয় হয়ে থাকবেন।

উল্লেখ্য, গত ২৫ ফেব্রুয়ারি দুপুরে খাগড়াছড়ি সদরের অনন্ত মাষ্টার পাড়ার নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে প্রয়াত হন শিক্ষাবিদ অনন্ত বিহারী খীসা।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More