রাঙামাটির লংগদুতে সেটলার কর্তৃক এক পাহাড়ির রেকর্ডিয় জায়গা বেদখলের চেষ্টা, এলাকায় উত্তেজনা

0

নিজস্ব প্রতিবেদক, সিএইচটিনিউজ.কম
Land grabbingলংগদু: রাঙামাটির লংগদু উপজেলার দুলন্যাছড়ি নামক স্থানে মৃত শস্যা চাকমার রেকর্ডিয় ৭ একর পরিমাণ জায়গা সেটলার বাঙালিরা বেদখলের চেষ্টা চালাচ্ছে বলে খবর পাওয়া গেছে। এ নিয়ে ঐ এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

জানা যায়, লংগদু উপজেলার লংগদু মৌজাধীন দুলন্যাছড়িতে মৃত শস্যা চাকমার নামে বি-ফরমের ৭ একর পরিমাণ জায়গা রেকর্ডভূক্ত রয়েছে। এ জায়গাটি ‘৬৪ সালে তার নামে রেকর্ডভুক্ত হয়। তাঁর মৃত্যুতে বর্তমানে তাঁর ছেলে সুখময় চাকমা জায়গাটি ভোগদখল করে আসছেন। ইতিমধ্যে উক্ত জায়গায় জুমচাষ করার জন্য পাহাড়িরা জঙ্গল কেটে পরিষ্কার করেছে। কিন্তু সাম্প্রতিককালে ভেইবোন ছড়ার(বাঙালিরা নাম দিয়েছে বারবনিয়া) ইদ্রিস আলী ও তার গংরা উক্ত জায়গাটি তাদের বলে দাবি করে আসছে। এ নিয়ে গতকাল মঙ্গলবার (১ এপ্রিল) ইন্দ্রিস আলী ও তার গংরা পাহাড়িদের কাটা জঙ্গলে আগুন লগিয়ে দেয় এবং রাতের মধ্যে ঘর তৈরির জন্য খুটি বসায়। এরপর আজ বুধবার (২ এপ্রিল) পাহাড়িরা সংঘবদ্ধ হয়ে সেটলারদের বসানো ঘরের খুটিগুলো উপড়িয়ে দেয় এবং নিজেরা ঘর তৈরি করতে শুরু করে। বর্তমানে পাহাড়িরা উক্ত জায়গায় অবস্থান করছে। সেটলার  বাঙালিরা যদি উক্ত জায়গাটি বেদখল করতে চায় তাহলে উভয়ের মধ্যে সংঘর্ষের রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More