তনু হত্যাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে

রাঙামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাশ ধর্মঘট পালন

0

নিজস্ব প্রতিবেদক : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইতিহাস বিভাগের অনার্স ২য় বর্ষের ছাত্রী সোহাগী জাহান তনু-কে ধর্ষণের পর হত্যার সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে দেশব্যাপী ছাত্র ধর্মঘটের সমর্থনে পার্বত্য চট্টগ্রামের আন্দোলনরত আট গণসংগঠন (পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, সাজেক ভূমি রক্ষা কমিটি, সাজেক নারী সমাজ, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি, প্রতিরোধ সাংস্কৃতিক স্কোয়ার্ড) এর আহ্বানে আজ ৩ এপ্রিল, রবিবার রাঙামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও ক্লাশ ধর্মঘট কর্মসূচী পালন করেছে ছাত্র-ছাত্রীরা।

ছাত্র-ছাত্রীর অনুপস্থিতিতে ফাঁকা ক্লাশ রুম
# ছাত্র-ছাত্রীর অনুপস্থিতিতে ফাঁকা ক্লাশ রুম

তনু হত্যার প্রতিবাদে আন্দোলনের ধারাবাহিকতায় গত ২৯ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সাধারণ ছাত্র ছাত্রীদের পক্ষ থেকে ৩ এপ্রিল দেশব্যাপী এ ছাত্র ধর্মঘট কর্মসূচী ঘোষণা করা হয়।

কর্মসূচীর সমর্থনে পার্বত্য চট্টগ্রামের আট গণসংগঠনের কনভেনিং কমিটি লিফলেট বিলি করে এবং ছাত্র-ছাত্রীদের ক্লাশ বর্জন ও ধর্মঘট পালনের জন্য আহ্বান জানায়। কনভেনিং কমিটির আহ্বানে সাড়া দিয়ে রাঙামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা ক্লাশ বর্জন করে ধর্মঘট কর্মসূচীতে সামিল হয়।

রাঙ্গামাটি সদর উপজেলার বড় মহাপূরম উচ্চ বিদ্যালয়, খারিক্ষ্যং ও বন্দুক ভাঙ্গা উচ্চ বিদ্যালয়ে ছাত্র ছাত্রী উপস্থিত না থাকায় শিক্ষকরা কোন ক্লাশ নিতে পারেন নি। এছাড়া সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে ও সাপছড়ি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট-এ ছাত্র-ছাত্রীরা উপস্থিত হলেও কোন ছাত্র-ছাত্রী ক্লাশ না করে ক্লাশের বাইরে মাঠে অবস্থান করেছে। এসময় উক্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলিত অবস্থায় দেখা গেছে।

নান্যাচর উপজেলার নান্যাচর মডেল উচ্চ বিদ্যালয়,বেতছড়ি জেনারেল ওসমানী উচ্চ বিদ্যালয়, ঘিলাছড়ি উচ্চ বিদ্যালয়, জগনাতলী উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী উপস্থিত ছাত্র ধর্মঘটের সমর্থনে ক্লাশে উপস্থিত থাকেনি। ফলে এসব বিদ্যালয়ে কোন ক্লাশ হয়নি।

কাউখালী উপজেলার পানছড়ি উচ্চ বিদ্যালয়, হারাঙ্গি উচ্চ বিদ্যালয়, তালুকদার পাড়া উচ্চ বিদ্যালয়, পোড়াপাড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ডাবুয়া বৃক্ষভানুপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীর সংখ্যা কম থাকায় ক্লাশ অনুষ্ঠিত হয়নি। এছাড়া বাঘাইছড়ি উপজেলায়ও বিভিন্ন বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীরা ক্লাশ বর্জন করেছে।

কর্মসূচির সমর্থনে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়, শিশু কল্যাণ আবাসিক উচ্চ বিদ্যালয়, কমলছড়ি পাইলট উচ্চ বিদ্যালয়, পিবিএম আবাসিক উচ্চ বিদ্যালয়, ঠাকুরছড়া গোলাবাড়ি কলেজ এবং পানছড়ি, মহালছড়ি, গুইমারা, মানিকছড়ি ও লক্ষ্মীছড়ি উপজেলার বিভিন্ন বিদ্যালয়েও ছাত্র-ছাত্রীরা ক্লাশ বর্জন করে ধর্মঘট কর্মসূচিতে অংশগ্রহণ করেছে।

উল্লেখ্য, কর্মসূচির ঘোষণা অনুযায়ী এইচএসসি পরীক্ষা কেন্দ্রগুলো ধর্মঘটের আওতার বাইরে ছিল।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More