রাঙামাটি হাসপাতাল থেকে দুই মারমা বোনকে হরণ ও চাকমা রাণীকে লাঞ্ছনার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ

0

চট্টগ্রাম : রাঙামাটি হাসপাতাল থেকে ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার দুই মারমা বোনকে অপহরণ ও চাকমা রাণী ইয়ান ইয়ান-কে লাঞ্ছনার প্রতিবাদে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও হিল উইমেন্স ফেডারেশন।

আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি ২০১৮) বিকাল ৩.৩০টায় মিছিলটি নগরীর শহীদ মিনার প্রাঙ্গন থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাব প্রাঙ্গন ঘুরে চেরাগী মোড়ে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়।

গণতান্ত্রিক যুব ফোরামের নগর শাখার সভাপতি থুইক্যচিং মারমার সভাপতিত্বে ও পিসিপি নগর শাখার সাধারণ সম্পাদক জিকো চাকমার সঞ্চালনায় মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, পিসিপি চবি শাখার নেতা মিটন চাকমা, হিল উইমেন্স ফেডারেশন নগর শাখার নেত্রী রিতা চাকমা। এতে আরও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, জাতীয় মুক্তি কাউন্সিলের চট্টগ্রাম অঞ্চলের সংগঠক সামিউল আলম ও প্রগতিশীল মারমা ছাত্র সমাজ (প্রমাছাস) এর চবি শাখার নেতা উজ্জ্বল মারমা।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, রাঙামাটির বিলাইছড়িতে গত ২২শে জানুয়ারি দুই মারমা বোনকে ধর্ষণ ও যৌন নির্যাতনের ঘটনাকে ধামাচাপা দিয়ে প্রকৃত অপরাধীকে বাঁচানোর জন্য শাসক শ্রেণী নানা ষড়যন্ত্র করে যাচ্ছে। চিকিৎসার নামে হাসপাতালে দীর্ঘদিন ধরে পুলিশ প্রহরায় বন্দী করে রাখার পর গতকাল সন্ধ্যা সাড়ে সাতটার দিকে সেনাবাহনী ও পুলিশ রাঙামাটি হাসপাতালে প্রবেশ করে যৌন নিগৃহীত দুই বোনের সেবায় নিয়োজিত স্বেচ্ছাসেবকদের মারধর করে একটি রুমে আটকে রাখে এবং সেখানে অবস্থানরত চাকমা সার্কেলের রাণী ইয়ান ইয়ানকে শারীরিকভাবে লাঞ্ছিত করে। তারা হাসপাতালের বাতি নিভিয়ে ধর্ষিত দুই বোনকে তুলে নিয়ে যায়।

বক্তারা উক্ত ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, এই ন্যাক্কারজনক ঘটনার জন্য জড়িত সেনাদের রাণীর নিকট ক্ষমা চাইতে হবে এবং দোষীদের অবিলম্বে আইনের আওতায় আনতে হবে।

পার্বত্য চট্টগ্রাম সহ সারাদেশে বিচারহীনতা সংস্কৃতি চলছে উল্লেখ করে বক্তারা আরো বলেন, চলমান এই ঘৃণ্য সংস্কৃতিতে পাহাড় এবং সমতলে নারীরা ঘরে বাইরে কোথাও নিরাপদ নয়। নারীদের নিরাপদ পরিবেশ নিশ্চিত করার জন্য পাহাড় এবং সমতলে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে ধর্ষণের সাথে জড়িত সেনা সদস্যদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং হাসপাতাল থেকে তুলে নিয়ে যাওয়া দুই মারমা বোনকে অক্ষত অবস্থায় ছেড়ে দেওয়ার দাবি জানান।
——————
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্রউল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More