রামগড়ে সেটলার কর্তৃক পাহাড়িদের বাড়িতে হামলা, ১টি বাড়ি ভাঙচুর

0

সিএইচটিনিউজ.কম
Ramgarhরামগড়: খাগড়াছড়ির রামগড় উপজেলার ২নং পাতাছড়া ইউনিয়নের বেলছড়িতে সেটলাররা জমি বেদখলের প্রচেষ্টার অংশ হিসেবে পাহাড়িদের বাড়িতে হামলা চালিয়েছে। এ সময় সেটলাররা সন্দীপ ত্রিপুরা (২০) নামে এক পাহাড়ির বাড়ি ভেঙে দেয়। আজ ১৫ জুলাই মঙ্গলবার দুপুরে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, পাতাছড়া ইউনিয়নের বাসিন্দা রঙ্গিলা চাকমা(৪৫) দীর্ঘ ১২ বছর ধরে বেলছড়িতে দেড় একর পরিমাণ ধান্য জমি ও পাহাড় ভোগদখল করে চাষাবাদ করে আসছেন। এ বছরও তিনি ধানচাষের সকল প্রস্তুতি সম্পন্ন করেন। সম্প্রতি মানিকছড়ির উপজেলার বাটনাতলী এলাকার সিরাজুদ্দৌল্লাহ নামে এক সেটলার উক্ত জমি তাঁর বলে দাবি করতে শুরু করে। কিন্তু কোনভাবে রঙ্গিলা চাকমার কাছ থেকে জমি বেদখল করতে না পেরে আজ মঙ্গলবার দুপুরে ১২টার দিকে সিরাজুদ্দৌল্লাহ ১০/১৫ জন সেটলারকে সাথে নিয়ে রঙ্গিলা চাকমার বাড়িতে হামলা করতে চায়। এ সময় রঙ্গিলা চাকমা ও আশে-পাশের লোকজন তাদের প্রতিরোধ করলে সেটলাররা পরে পিছু হটে যায়। এ ঘটনার কিছুক্ষণ পর স্থানীয় ক্যাম্প থেকে একদল সেনা সদস্য রঙ্গিলা চাকমার বাড়িতে গিয়ে উপস্থিত হয়। এ সময় তিনি বাড়িতে ছিলেন না। সেনারা তার বাড়িতে ঢুকে ব্যাপক তল্লাশি চালায়। পরে কোন কিছু না পেয়ে সেনারা ক্যাম্পে ফিরে যায়।

এদিকে, একই সময় উক্ত সেটলাররা সন্দীপ ত্রিপুরা(২০),পিতা হাসিরাম ত্রিপুরা নামে অপর এক ব্যক্তির বাড়ি ভেঙে দেয় বলে জানা গেছে। তাঁর ভোগদখলীয় জায়গাটিও (তৃতীয় শ্রেণীর জমি) সিরাজুদ্দৌল্লাহ দাবি করে আসছে।

বর্তমানে এলাকার পরিস্থিতি স্বাভাবিক থাকলেও সেনাবাহিনী সেটলারদের পক্ষ নেয়ায় রঙ্গিলা চাকমা এবং সন্দীপ ত্রিপুরা ভয়ে বাড়ি ছেড়ে পালিয়ে গেছেন বলে জানা গেছে।
———-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More