লংগদু গণহত্যার ৩২তম বার্ষিকীতে মাটিরাঙ্গায় পিসিপি’র আলোচনা সভা ও প্রদীপ প্রজ্বলন

0

মাটিরাঙ্গা প্রতিনিধি ।। “সহস্র শোক জ্বেলে দিক প্রতিবাদের অগ্নিমশাল” এই শ্লোগানে লংগুদু গণহত্যার ৩২তম বার্ষিকীতে আজ ৪ মে ২০২১, মঙ্গলবার খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পিসিপি’র মাটিরাঙ্গা ও গুইমারা শাখার যৌথ উদ্যোগে আলোচনা সভা ও প্রদীপ প্রজ্বলন কর্মসূচি পালিত হয়েছে।

আলোচনা সভা শুরুতে গণহত্যায় শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

পাহাড়ি ছাত্র পরিষদের সদস্য তীর্থ ত্রিপুরার সঞ্চালনায় ও মাটিরাঙ্গা উপজেলা সভাপতি অনিমেষ চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, ইউপিডিএফ গুইমারা-মাটিরাঙা ইউনিটের সংগঠক তানিমং মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় নেতা থুইলাপ্রু মারমা, চট্টগ্রাম মহানগর শাখার সম্পাদক অমিত চাকমা, ঢাকা শাখার প্রতিনিধি অর্ণব চাকমা, চবি শাখার প্রতিনিধি রোনাল চাকমা ও গুইমারা এলাকার ছাত্র সাচিং মারমা প্রমুখ।

বক্তারা বলেন, লংগদু গণহত্যার ৩২ বছর পেরিয়ে গেলেও সরকার এখনো নৃশংস এই গণহত্যার বিচার করেনি। উপরন্তু ২০১৭ সালের ২ জুন লংগদুতে পূনরায় সেটলারদের লেলিয়ে দিয়ে পাহাড়িদের উপর সাম্প্রদায়িক হামলা চালানো হয়েছে।

পাহাড়িদের উপর ‘এথনিক ক্লিনজিং’ প্রক্রিয়ার অংশ হিসবে এমন হত্যাযজ্ঞ চালানো হয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, দীর্ঘ ৩২ বছরেও এই গণহত্যার সঙ্গে জড়িত সামরিক-বেসামরিক কর্মকর্তা ও সেটেলারদের বিচারের মুখোমুখি না করাটাই তার জ্বলন্ত প্রমাণ বহন করে।

বক্তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রামের নিপীড়িত জনগণের উপর সংঘটিত এই হত্যাযজ্ঞের ঘটনা থেকে বর্তমান ছাত্র-যুবকদের শিক্ষা নিতে হবে। অতীতে সংঘটিত গণহত্যার শোককে শক্তিতে পরিণত করে পার্বত্য চট্টগ্রামের জনগণের অধিকার আদায়ে পূর্ণস্বায়ত্তশাসনের সংগ্রামকে বেগবান করতে হবে।

আলোচনার পর সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে লংগদু গণহত্যায় শহীদদের স্মরণে ও পার্বত্য চট্টগ্রামের জনগণের মঙ্গল ও শান্তি কামনায় প্রদীপ প্রজ্বলন করা হয়। এতে স্থানীয় এলাকার জনগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More