শহীদ ভরতদ্বাজ মণির ২২তম মৃত্যুবাষিকী কাল

0

সিএইচটিনিউজ.কম
Bhorotdaj moni smrity stombooদীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি: আগামীকাল ১৩ অক্টোবর ২০১৪ পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক আন্দোলনের প্রথম শহীদ ভরতদ্বাজ মণি চাকমার ২২তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে ইউপিডিএফ ও ইউপিডিএফভূক্ত ৮গণসংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচীর মধ্যে রয়েছে- সকাল: ৯টায় নব নির্মিত শহীদ ভরতদ্বাজ মণির স্মৃতিস্তম্ভ উদ্বোধন ও পুষ্পমাল্য অর্পণ। সকাল: ১০টায় শোক র‌্যালি। বেলা: ২টায় শোক সভা ও সমাবেশ। বিকাল: ৪.৪০ টায় হাজার বাতি ও ফানুস বাতি উৎসর্গ এবং তার পর পর হাজার বাতি প্রজ্বলন ও ফানুস উত্তোলন।

উল্লেখ্য যে, পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণের উপর শাসক শ্রেণী তথা সেনাবাহিনীর অবর্ণনীয় অত্যাচার ও নিপীড়ন-নির্যাতনের প্রতিবাদে ১৯৯২ সালের ১৩ অক্টোবর তৎকালীন পাহাড়ি ছাত্র পরিষদ ও পাহাড়ি গণপরিষদ দীঘিনালায় এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের ডাক দেয়। বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে হাজার হাজার নারী-পুরুষ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীরা অংশগ্রহণ করে। ৭০ বছরের বৃদ্ধ ভরতদ্বাজ মণি চাকমাও এ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণ করতে এসেছিলেন। শান্তিপূর্ণ এ বিক্ষোভ মিছিল ও সমাবেশে সেনাবাহিনীর প্রত্যক্ষ ইন্ধনে সেটলাররা পরিকল্পিতভাবে অতর্কিতে হামলা চালায়। সেনা ও সেটলারদের এ হামলায় অর্ধ শতাধিক নারী-পুরুষ গুরুতর আহত হয় ও ৭০ বছরের বৃদ্ধ ভরতদ্বাজ মণি চাকমা ঘটনাস্থলেই নির্মমভাবে শহীদ হন।
————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More