শিক্ষা দিবস উপলক্ষে খাগড়াছড়িতে পিসিপি’র আলোচনা সভা

0

খাগড়াছড়ি : সকল জাতিসত্তা সমূহের ন্যায্য কোটা বাতিলের ষড়যন্ত্রের বিরুদ্ধে রূখে দাঁড়াও এই আহ্বানে ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস উপলক্ষে খাগড়াছড়ি জেলা সদরে আলোচনা সভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।

আজ রবিবার (১৬ সেপ্টম্বর ২০১৮) সকাল ১১ টায় “পার্বত্য চট্টগ্রামে সরকার রাষ্ট্রীয় বাহিনীর ষড়যন্ত্র ও জাতীয় দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে ছাত্র সমাজের করণীয়” শীর্ষক আলোচনা সভায় পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার জেলা শাখার সদস্য শান্ত চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের জেলা সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমা ও পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক সমর চাকমা প্রমুখ।

সভায় বক্তারা বলেন, সরকার সবক্ষেত্রে দলীয়করণ করে চলেছে। এর অংশ হিসেবে সরকার মুক্তিযোদ্ধা কোটা ব্যবস্থা বহাল রেখে সংখ্যালঘু জাতি, প্রতিবন্ধীসহ অনগ্রসর জনগোষ্ঠীসমূহের জন্য সংরক্ষিত কোটা বাতিলের ঘোষণা দিয়েছে। সাধারণ শিক্ষার্থীরা যৌক্তিক কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করলেও সরকারের কোটা বাতিলের ঘোষণা পাহাড় ও সমতলের সংখ্যালঘু জাতি ও অনগ্রসর জনগোষ্ঠীগুলোকে সুবিধা বঞ্চিত রাখার ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়।

বক্তারা আরো বলেন, সরকার সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষাসহ পিসিপি’র উত্থাপিত ৫ দফা দাবিনামা এখনো পুরোপুরি বাস্তবায়ন করেনি। ৬টি জাতিসত্তার মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা চালুর কথা বলা হলেও এখনো তা সঠিকভাবে কার্যকর করা হয়নি।

সভায় বক্তারা বলেন, পাহাড়ি জনগণকে অধিকারহীন করে রাখতে পার্বত্য চট্টগ্রামে সেনাশাসন জারি রেখে দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে। ন্যায্য অধিকারের দাবিতে আন্দোলনকারীদের অন্যায়ভাবে গ্রেফতার, সন্ত্রসাী গোষ্ঠী লেলিয়ে দিয়ে খুন, গুম অপহরণের মাধ্যমে জাতিধ্বংসের খেলায় মেতে উঠেছে। গত ১৮ আগস্ট স্বনির্ভর ও পেরাছড়ায় সংঘটিত পিসিপি নেতাসহ ৭ খুনের ঘটনার এক মাসেও হত্যাকারীরা গ্রেফতার না হওয়ায় বক্তারা ক্ষোভ প্রকাশ করেন।

আন্দোলন ছাড়া পাহাড়ি জনগণের আর কোন পথ খোলা নেই উল্লেখ করে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামকে নিয়ে সরকারের সকল ষড়যন্ত্র মোকাবিলা করে ন্যায্য অধিকার প্রতিষ্ঠার আন্দোলন জোরদার করতে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াতে হবে। একই সাথে জুম্ম রাজাকার, দালাল-প্রতিক্রিয়াশীল শক্তির বিরুদ্ধেও ছাত্র সমাজকে আরো বেশি সোচ্চার হওয়ার আহ্বান জানান বক্তারা।

সভা থেকে বক্তারা সকল সংখ্যালঘু জাতিসহ অনগ্রসর জনগোষ্ঠীর জন্য সংরক্ষিত কোটা বহাল রাখা, পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি পুরোদমে বাস্তবায়ন, ছাত্র নেতা তপন, এল্টন, যুব নেতা পলাশ চাকমাসহ ৭ খুনের ঘটনায় জড়িত সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি এবং সংস্কারবাদী জেএসএস ও নব্য মুখোশ সন্ত্রাসীদের সেনা মদদদান বন্ধ করার দাবি জানান।
———————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More