শিক্ষা মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক নির্দেশ বাতিলের দাবিতে কুদুকছড়িতে পিসিপি’র বিক্ষোভ

0

রাঙামাটি: পার্বত্য চট্টগ্রামে মিছিল মিটিং সমাবেশের উপর সেনাবাহিনীর নগ্ন হস্তক্ষেপ বন্ধ কর” এই দাবি সম্বলিত শ্লোগানে এবং “নান্যাচর কলেজের নবীন বরণকে কেন্দ্র করে শিক্ষা মন্ত্রণালয়ের কর্তৃক জারিকৃত অবৈধ অগণতান্ত্রিক নির্দেশ বাতিলপূর্বক পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার” দাবিতে রাঙামাটির কুদুকছড়িতে দুকছড়িতে বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি জেলা শাখা।

পিসিপি’র এই মিছিল সমাবেশকে কেন্দ্র করে সকাল থেকে সেনাবাহিনী ও পুলিশের উপস্থিতি বাড়ানো হয়। বিভিন্ন স্থানে সমাবেশে যোগদান করতে আসা লোকজনকে সেনাবাহিনী বাধা দিয়েছে বলে পিসিপি’র নেতৃবৃন্দ অভিযোগ করেছেন।

আজ সোমবার (৪ ডিসেম্বর ২০১৭) দুপুর ১টায় বড় মহাপ্রুম উচ্চ বিদ্যালয়ের গেইট থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি কুদুকছড়ি বাজার প্রদক্ষিণ করে একই স্থানে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এতে পিসিপি জেলা কমিটির সহ সাধারণ সম্পাদক রিপন আলো চাকমা র সঞ্চালনায় ও পিসিপি জেলা শাখার সভাপতি কুনেন্টু চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম রাঙামাটি জেলা শাখার আহ্বায়ক ধর্মশিং চাকমা ও পিসিপি র কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক অনিল চাকমা প্রমুখ।

বক্তারা প্রশ্ন রেখে বলেন, নান্যাচর কলেজের ছাত্র ২০১৭ সালের এইচএসসি পরীক্ষার্থী রমেল চাকমাকে যখন সেনাবাহিনী নির্যাতন চালিয়ে হত্যা করে তখন শিক্ষামন্ত্রণালয় কোথায় ছিলো? হত্যাকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি কেন?

বক্তারা আরো বলেন, সরকার স্বরাষ্ট্রমন্ত্রণালয় কর্তৃক অগণতান্ত্রিক ১১ নির্দেশনা জারি করে অন্যায়ভাবে ইউপিডিএফসহ সহযোগী সংগঠনের নেতা কর্মীদের অন্যায়ভাবে ধর-পাকড় এবং মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে। আর অন্যায়ের প্রতিবাদে শান্তিপূর্ণভাবে মিছিল-সমাবেশ করতে বাধা দিচ্ছে। বক্তারা আজকের ছাত্র সমাবেশে যোগদানকারীদের সেনাবাহিনী বাধা দিয়েছে অভিযোগ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বক্তারা অবিলম্বে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত অগণতান্ত্রিক সার্কুলার বাতিল, পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাশাসন ও অগণতান্ত্রিক ১১ নির্দেশনা প্রত্যাহার করে পুর্ণ গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির জোর দাবি জানান। এছাড়া সমাবেশ থেকে বক্তারা পার্বত্য চট্টগ্রামে জেলা পরিষদ কর্তৃক প্রাইমারি শিক্ষক নিয়োগে ঘুষ দুর্নীতি বন্ধ করা ও শিক্ষার্থীদের কে যুগোপযোগী শিক্ষার ব্যবস্থা করার দাবি করেন।

উল্লেখ্য, নান্যাচর কলেজে পিসিপি’র নবীন বরণ অনুষ্ঠানকে উল্লেখপূর্বক গত ১৯ নভেম্বর ২০১৭ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, বেসরকারী কলেজ শাখা-৬’ থেকে নান্যাচর কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে এক সার্কুলার জারি করে। পিসিপি গত ২৭ নভেম্বর ঢাকায় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত সার্কুলার প্রত্যাখ্যান করে ৮ দফর দাবিসহ মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করে।
————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More