সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে মানিকছড়িতে তিন সংগঠনের আলোচনা সভা

0

Alochona-sovaমানিকছড়ি (খাগড়াছড়ি): সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে ও পার্বত্য চট্টগ্রামে জারিকৃত দমনমূলক “১১ নির্দেশনা”র প্রতিবাদে আজ ৩০ জুন বৃহস্পতিবার সকাল ১১টায় মানিকছড়ি সদর এলাকায় আলোচনা সভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম মাটিরাঙ্গা, গুইমারা, রামগড়, মানিকছড়ি ও লক্ষীছড়ি উপজেলা শাখা।

আলোচনা সভায় হিল উইমেন্স ফেডারেশন লক্ষীছড়ি উপজেলা শাখার সভাপতি রেশমি মারমার সভাপতিত্বে , পাহাড়ি ছাত্র পরিষদে মাটিরাঙ্গা উপজেলা শাখার সভাপতি দিপংকর ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর মানিকছড়ি উপজেলা ইউনিটের সমন্বয়ক ক্যাহ্লাচিং মারমা, তিন সংগঠনের রামগড়,মানিকছড়ি উপজেলার সংগঠক হরি কমল ত্রিপুরা, পিসিপি’র কেন্দ্রীয় অর্থ সম্পাদক রতন স্মৃতি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরাম রামগড় উপজেলা শাখার সভাপতি বাবু মারমা প্রমূখ।  স্বাগত বক্তব্য রাখেন পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার অর্থ সম্পাদক অমল ত্রিপুরা।

আলোচনা সভায় বক্তারা বলেন, সংবিধান হচ্ছে বাংলাদেশ রাষ্ট্রের সর্বোচ্চ আইন, যার মাধ্যমে এদেশের জনগণ চলে। কিন্তু সে সংবিধানে বর্তমান ক্ষমতাসীন সরকার পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জাতিসত্তাসহ সারাদেশে ৪৫টির অধিক সংখ্যালঘু জাতিসত্তাকে বাঙালি জাতীয়তাবাদ চাপিয়ে দিয়েছে, রাষ্ট্র ধর্ম ইসলাম বহাল রেখেছে। যা খুবই নিন্দনীয় ও দুঃখজনক ব্যাপার।

বক্তারা অবিলম্বে পঞ্চদশ সংশোধনী বাতিলপূর্বক সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবি জানান।

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রামসহ দেশের সংখ্যালঘু জাতিসত্তাগুলোর দাবিকে সম্পূর্ণ উপেক্ষা করে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ২০১১ সালের ৩০ জুন উগ্র বাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়ে সংসদে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী আইন পাস করে। এই সংশোধনী আইন পাসের পর থেকে পার্বত্য চট্টগ্রামসহ দেশের প্রগতিশীল সংগঠন, ব্যক্তি  ও জাতিসত্তার জনগণ প্রতিবাদ জানিয়ে আসছে।
—————-

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More