সাজেকে ইউপিডিএফের ছাত্র-যুব সম্মেলন

0

সাজেক প্রতিনিধি ।। রাঙামাটির সাজেকে ইউপিডিএফের স্থানীয় ইউনিটের উদ্যোগে ছাত্র-যুব সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি ২০২১) সকাল সাড়ে ১০টায় এ সম্মেলন শুরু হয়ে বিকাল পৌনে ৪টায় শেষ হয়। এতে দেড় শতাধিক ছাত্র-যুবক উপস্থিত ছিলেন। তবে সকাল থেকে দুপুর পর্যন্ত সেনাবাহিনীর নানা তৎপরতার কারণে বিভিন্ন গ্রাম থেকে আরো অনেকে সম্মেলনে যোগ দিনে পারেননি।

‘জাতির দুর্দিনে যে তরুণ নিষ্কর্মা হয়ে থাকে সে তরুণ নয়’ এই শ্লোগানে এবং ‘আসুন অস্তিত্ব রক্ষার মূলমন্ত্র পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার আন্দোলনে ঝাঁপিয়ে পড়ি’ এই আহ্বানে অনুষ্ঠিত ছাত্র-যুব সম্মেলনে সভাপতিত্ব করেন ইউপিডিএফের সাজেক ইউনিটের সমন্বয়ক অক্ষয় চাকমা ও সঞ্চালনা করেন এ্যাকশন চাকমা।

সম্মেলনে ইউপিডিএফের কেন্দ্রীয় সদস্য সচিব চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা এবং পিসিপি’র কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ গণফ্রন্টের জেলা-উপজেলা ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা শুরুর পূর্বে অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে আত্মবলিদানকারী শহীদদের প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সম্মেলনে প্রধান বক্তা ইউপিডিএফের কেন্দ্রীয় নেতা সচিব চাকমা বলেন, সাজেকসহ পার্বত্য চট্টগ্রাম থেকে পাহাড়িদের উচ্ছেদে নানা ষড়যন্ত্র চলমান রয়েছে। এখানে পর্যটনের নামে, রাস্তা নির্মাণের নামে, ক্যাম্প স্থাপনের নামে, সেটলার বাঙালিদের দিয়ে ভূমি বেদখল ও পাহাড়িদের উচ্ছেদ করা হচ্ছে। শুধু তাই নয়, চালানো হচ্ছে অবর্ণনীয় অত্যাচার-নিপীড়ন। শাসকগোষ্ঠীর এসব অন্যায়-অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে ছাত্র-যুব সমাজের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, নিজের মাতৃভূমিকে রক্ষা করা, মা-বোনদের ইজ্জত রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব। এক্ষেত্রে ছাত্র-যুব সমাজকেই আরো বেশি সোচ্চার হয়ে এ দায়িত্ব পালন করতে হবে।

এ সময় সচিব চাকমা নিজেদের ভিটেমাটি ও মা-বোনদের ইজ্জত-সম্ভ্রম রক্ষাসহ পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার আন্দোলন আরো বেগবান করতে উপস্থিত ছাত্র-যুবকদেরকে মুষ্টিবদ্ধ হাত উচিয়ে শপথ বাক্য পাঠ করান।

সম্মেলনে ৫টি রাজনৈতিক প্রস্তাবনাও পড়ে শোনানো হয়।

সম্মেলন শুরু ও শেষে স্থানীয় শিল্পীরা দেশাত্ববোধক গান পরিবেশন করেন।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More