সাজেকে নতুন বিজিবি ব্যাটালিয়ন স্থাপনের পাঁয়তারা!

0

সিএইচটিনিউজ.কম
Sajekসাজেক(রাঙামাটি): রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকের উজো বাজার এলাকায় ৫৪ ব্যাটালিয়ন নামে বিজিবি বা বর্ডার গার্ড বাংলাদেশ-এর নতুন একটি ব্যাটালিয়ন স্থাপনের পাঁয়তারা চলছে বলে শোনা যাচ্ছে। ইদানিং সেখানে বিজিবির আনাগোনা বৃদ্ধি পাওয়ায় এ আশঙ্কা আরো বৃদ্ধি পেয়েছে। আজ শনিবার সকালে বিজিবি’র অফিসার লে: ক: শরীফের নেতৃত্বে একটি টিম সাজেক ইউনিয়নের গঙ্গারাম উজো বাজারে যায়। সেখানে গিয়ে উজো বাজার পরিচালনা কমিটির সভাপতি জ্যোতিলাল চাকমাকে জায়গা দেখার নাম করে তাদের সাথে যেতে বলে। এ সময় জ্যোতিলাল চাকমা তাদের সাথে যেতে অস্বীকার করেন। এই সময় তার সাথে থাকা উজো বাজারের একজন মুরুব্বি বলে ওঠেন, জনপ্রতিনিধি ও পার্বত্য চট্টগ্রামের গণমান্য ব্যক্তিগণের সম্মতি ব্যতিরেকে কেউ বিজিবি ক্যাম্প স্থাপনের জন্য ভূমি প্রদান করতে রাজি হবে না।

এই সময় বিজিবি কমান্ডার বলে ওঠেন, লোকালয় বা লোকজন তো মৌজা এলাকায় থাকে। তবে এখানে রিজার্ভ ফরেস্টে এত মানুষ কেন বা লোকালয় গড়ে উঠেছে কেন? বিজিবি কমান্ডারের এই প্রশ্নের জবাবে জ্যোতিলাল চাকমা বলে ওঠেন, আমরাওতো একসময় মৌজা এলাকায় বসবাস করতাম। কোনো অফিসার তো প্রশ্ন করেনি আমাদের কেন সেই মৌজা এলাকা ছেড়ে আসতে হয়েছে?
এই সময় বিজিবি কমান্ডার জ্যোতিলাল চাকমাকে তাদের সাথে জায়গা দেখতে যাবার কথা বললে তিনি সরাসরি বলে দেন যে তিনি যাবেন না।
তার এই কথা শুনে বিজিবি টিম সেখান থেকে চলে যায়। এরপর তারা এলাকা দেখার জন্য গেলেও পথের পাশ থেকে কয়েক গজ ঢুকে জায়গা না দেখে চলে যায়।
এদিকে এলাকার জনগণ জানিয়েছেন, সাজেকের গঙ্গারামের উজো বাজার এলাকায় বিজিবির ক্যাম্প স্থাপনের নামে জুম্ম জনগণকে উচ্ছেদের চক্রান্ত তারা কিছুতেই মানবেন না। জনগণের মতামতের বিরুদ্ধে বিজিবি ক্যাম্প স্থাপন করা হলে প্রয়োজনে তীব্র প্রতিরোধের মাধ্যমে এর জবাব দিতে এলাকার জনগণ প্রস্তুত রয়েছে বলেও তারা জানিয়েছেন।
———-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More