সাজেকে বিশিষ্ট শিক্ষাবিদ প্রয়াত অনন্ত বিহারী খীসার স্মরণসভা

0

সাজেক প্রতিনিধি।। রাঙামাটির সাজেক ইউনিয়নের মাচলং এলাকায় বিশিষ্ট শিক্ষাবিদ ও গুণীজন প্রয়াত অনন্ত বিহারী খীসার স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (০৩ মার্চ ২০২১) সকালে ইউপিডিএফ’র স্থানীয় ইউনিটের উদ্যোগে এই স্মরণসভার আয়োজন করা হয়। একই সাথে তাঁর স্মরণে সাধারণ ধর্মীয় দানানুষ্ঠানের আয়োজনও করা হয়।

স্মরণসভায় এলাকার স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

সভায় অনন্ত বিহারী খীসার অবদানের কথা তুলে ধরে বলা হয়, অনন্ত বিহারী খীসা একজন অত্যন্ত সৎ, নীতিবান ও গুণী মানুষ ছিলেন। তিনি একাধারে শিক্ষাবিদ, রাজনৈতিক চিন্তাশীল বুদ্ধিজীবী, সমাজ সংস্কারক ও সমাজ সেবকের ভূমিকা পালন করে গেছেন। তাঁর মতো গুণী মানুষ সমাজে বিরল।

সভায় আরও বলা হয়, শিক্ষা বিস্তারে অনন্ত বিহারী খীসার বিশাল অবদান ছাড়াও পার্বত্য চট্টগ্রামে জাতীয়তাবাদী আন্দোলনের সূচনালগ্নে ১৯৫০ দশকের শেষের দিকে তিনি পাহাড়ি ছাত্র সমাজকে সংগঠিত করতে ও জাতীয় চেতনার বিকাশ ঘটাতে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। পরবর্তী জীবনে তিনি ব্যক্তিগতভাবে কোন রাজনৈতিক দলের সাথে যুক্ত না হলেও অন্যায় অবিচারের কাছে তিনি কখনো মাথানত করেননি। তিনি কখনই যশ, ক্ষমতা ও বিত্তের পিছনে ছুটেননি, সুবিধাবাদীতাকে কখনো প্রশ্রয় দেননি।

মৃত্যুর আগ পর্যন্ত তিনি বিভিন্ন সামাজিক, ধর্মীয় ও কল্যাণমূলক কাজে নিজেকে সম্পৃক্ত রেখেছিলেন। তিনি এমন একজন ত্রাতার মতো ছিলেন, যখনই কেউ বড় কোন সমস্যায় পড়তেন তখনই তাঁর কাছে ছুটে যেতেন বুদ্ধি, পরামর্শ গ্রহণ করার জন্য।

তাঁর প্রয়াণে পার্বত্য চট্টগ্রামের জনগণ এক গুণী ও যোগ্য অভিভাবককে হারিয়েছে। তাঁর অবদান জনগণ কখনো ভুলতে পারবে না। পার্বত্য চট্টগ্রামের ইতিহাসে তাঁর নাম সমুজ্জল হয়ে থাকবে।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More