বৌদ্ধ ভাবনা কুটির ভাঙচুর ও বুদ্ধ ধর্মকে অবমাননা করার প্রতিবাদে

সাপছড়িতে নান্যাচর ত্রিশরণ কল্যাণ পরিষদ ও বিহার পরিচালনা কমিটির মানববন্ধন

0

রাঙামাটি: গত ১৭ মে ২০১৭ তারিখে নান্যাচর সেনাজোন থেকে একদল সেনা সদস্য থলচাপ তপোবন অরণ্য কুটির ভাঙচুর ও বুদ্ধমূর্তি অবমাননা করার প্রতিবাদ এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাঙামাটি সদরের সাপছড়িতে আজ ২৮ মে রবিবার দুপুর ২ টায় নান্যাচর ত্রিশরণ কল্যাণ পরিষদ ও বিহার পরিচালনা কমিটি’র উদ্যোগে গণমানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।

জেলার বিভিন্ন উপজেলা হতে নানা পেশার প্রায় পাঁচ শতাধিক বৌদ্ধ ধর্মালম্বী নর নারী ধর্মের প্রতি অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচীতে অংশগ্রহণ করেন। ।

2মানববন্ধন চলাকালিন বক্তব্য রাখেন নান্যাচর ত্রিশরণ কল্যাণ পরিষদ-এর সভাপতি প্রুরঞ্জন চাকমা, সাংগঠনিক সম্পাদক প্রিয়লাল চাকমা, দপ্তর সম্পাদক বাবুল বিকাশ চাকমা।

মানববন্ধনে বক্তারা গত ২২ মে একই দাবিতে নান্যাচর উপজেলা সদরে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়ার উদ্দেশ্য শান্তিপূর্ণ পদযাত্রায় নান্যাচর সাধারণ বৌদ্ধ ধর্মালম্বীদের উপর সেনা  সদস্যদের নির্বিচারে হামলা চালিয়ে নারী ও বৃদ্ধসহ প্রায় অর্ধশত ব্যক্তিকে আহত করার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

5বক্তারা উদ্বেগ প্রকাশ করে আরো বলেন, বর্তমানে রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন ব্যক্তিগণ মুখে ধর্ম নিরপেক্ষতার কথা বললেও বাস্তবে তাঁরা বিশেষ একটি ধর্মের প্রতি ঝুঁকে রয়েছেন। হেফাজতের হুমকিতে উচ্চ আদালত চত্বর থেকে ভাস্কর্য সরিয়ে নিলেও থলচাপে বৌদ্ধ মন্দির ভাংচুর ও বৌদ্ধ মুর্তির অবমাননা করলেও সেই অপরাধীদের ব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি সরকার।

মানববন্ধন হতে বক্তারা ধর্মের অবমাননা করে থলচাপ তপোবন ভাবনা অরণ্য কুটির ভাঙচুর ও ধর্মীয় অবমাননার সাথে জড়িত সেনা সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, ধর্মীয় প্রতিষ্ঠানসমূহকে সুরক্ষা ও ধর্মীয় উৎসব পালনে যথাযথ নিরাপত্তা বিধান নিশ্চিত করতে সরকারের কাছে জোর দাবি জানান।

উল্লেখ্য, গত ২৪ মে চট্টগ্রাম প্রেস ক্লাবে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে ত্রিশরণ কল্যাণ পরিষদ ও বিহার পরিচালনা কমিটি কর্তৃক যৌথভাবে উক্ত মানববন্ধন কর্মসূচী ঘোষণা করা হয।
________
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More