সিন্দুকছড়িতে সেনা কর্তৃক জুম ঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে গুইমারায় পিসিপি’র বিক্ষোভ

0

গুইমারা প্রতিনিধি ।। সিন্দুকছড়ি ইউনিয়নে ঠান্ডাছড়ি গ্রামে সেনাবাহিনী কর্তৃক ননজয় ত্রিপুরার জুম ঘরে অগ্নিসংযোগ ও পনে রঞ্জন ত্রিপুরার বাড়ি ভেঙ্গে দেওয়ার প্রতিবাদে গুইমারায় বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) গুইমারা উপজেলা শাখা।

আজ বুধবার (৩০ জুন ২০২১) বিকালে বিক্ষোভ মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে পিসিপি’র গুইমারা উপজেলা সভাপতি র‍্যাবিত চাকমার সভাপতিত্বে ও মাটিরাঙ্গা উপজেলা সাধারণ সম্পাদক হরিস ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র মাটিরাঙ্গা উপজেলা সভাপতি অনিমেষ চাকমা ও গুইমারা এলাকার সংগঠক নিশান মারমা।

বক্তারা অভিযোগ করে বলেন, গত ১২ জুন পংখীমুড়োতে সনে রঞ্জন ত্রিপুরার বাড়ি ভেঙে দেয়ার পর সেনাবাহিনীর সদস্যরা গতকাল মধ্যরাতে আবারো সিন্দুকছড়ির ঠাণ্ডাছড়িতে ননজয় ত্রিপুরার জুম ঘর আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে। একই সময় পংখীমুড়োতে পনে রঞ্জন ত্রিপুরা নামে আরেক গ্রামবাসীর বাড়িও ভেঙে দিয়েছে। বক্তারা উক্ত ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বক্তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, সেনাবাহিনী সিন্দুকছড়িতে যেভাবে নিরীহ পাহাড়িদের উপর অত্যাচার শুরু করেছে এতে করে স্থানীয় পাহাড়িরা চরম নিরাপত্তাহীনতায় দিনযাপন করতে বাধ্য হচ্ছে। তারা এখন নিজ বসতভিটা, জায়গা-জমি থেকে উচ্ছেদের আতঙ্কে রয়েছেন। একটি স্বাধীন ও গণতান্ত্রিক দেশের রাষ্ট্রীয় বাহিনী কর্তৃক জনগণের সাথে এমন আচরণ কাম্য নয় বলে বক্তারা মন্তব্য করেন।

বক্তারা অবিলম্বে সিন্দুকছড়ি ইউনিয়নে নিরীহ পাহাড়িদের ভূমি জবরদখল বন্ধ করা, ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপুরণ প্রদান ও পাহাড়িরা যাতে ওই এলাকায় নিরাপদে বসবাস করতে পারে তার জন্য পদক্ষেপ গ্রহণ করতে সরকারের কাছে দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More