সেটলার কর্তৃক ভূমি বেদখলের প্রতিবাদে মানিকছড়িতে অর্ধদিবস সড়ক অবরোধ পালিত

0

সিএইচিটি নিউজ ডটকম
মানিকছড়ি ।। খাগড়াছড়ির রামগড় ও মানিকছড়ি উপজেলাধীন হাফছড়ি, বক্রি পাড়া ও মনাদং পাড়া এলাকায় সেনাবাহিনীর সহযোগিতায় বাঙালি সেটলার কর্তৃক পাহাড়িদের জমি জোরপূর্বক বেদখলের প্রতিবাদে মানিকছড়ি ভূমি রক্ষা কমিটির ডাকে আজ ৬ আগস্ট বৃহস্পতিবার মানিকছড়ি উপজেলায় অর্ধদিবস সড়ক অবরোধ পালিত হয়েছে। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ অবরোধ কর্মসূচি পালিত হয়।

Manikchariঅবরোধ কর্মসূচি বানচাল করার জন্য সেনাবাহিনী রাতে ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব রুইচিং প্রু মারমাকে নিজ বাড়ি থেকে আটক করে। সকাল থেকে সেনাবাহিনী ও পুলিশ উপজেলার বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে ভীতিকর অবস্থা সৃষ্টি করে। তারপরও স্বতঃস্ফর্তভাবে অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। অবরোধের কারণে উপজেলা থেকে দূরপাল্লার ও আভ্যন্তরীণ সড়কে তেমন যান চলাচল করেনি।

মানিকছড়ি ভূমি রক্ষা কমিটির আহ্বায়ক নিঅং মারমা (কার্বারী) এলাকাবাসীর পক্ষে এক বিবৃতিতে অবরোধ কর্মসূচি সফল করতে সহযোগিতা প্রদান করায় উপজেলার সকল যান মালিক, শ্রমিক ও এলাকার সর্বস্তরের জনগণের প্রতি ধন্যবাদ জানিয়েছেন। তিনি অন্যায়ভাবে ভূমি জবরদখলের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

বিবৃতিতে তিনি অভিযোগ করে আরো বলেন, পাহাড়িদের নিজ জায়গা-জমি থেকে চিরতরে উচ্ছেদ করতে সরকার সেনাবাহিনী ও সেটলারদের দিয়ে ভূমি বেদখলে মরিয়া হয়ে উঠেছে। পাহাড়িরা বর্তমানে নিজ বসতভিটা থেকে উচ্ছেদ আতঙ্কে রয়েছে।

বিবৃতিতে তিনি অবিলম্বে আটক ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব রুইচিং প্রু মারমাকে নিঃশর্ত মুক্তি, সেটলার কর্তৃক ভূমি বেদখল বন্ধ করা এবং এলাকার সাধারণ জনগণের উপর অন্যায় ধরপাকড় ও হয়রানি বন্ধ করার জোর দাবি জানিয়েছেন।

উল্লেখ্য, গতকাল বুধবার সেটলার বাঙালিরা উত্তর হাফছড়ি গ্রামের থুইয়ো মারমা ও দক্ষিণ হাফছড়ি গ্রামের সাধন বিকাশ চাকমার জমি বেদখল করে জঙ্গল সাফ করতে যায়। একদল সেনাবাহিনী তাদের পাহারা দিয়ে সহযোগিতা দেয়। এ ঘটনার পর বিকালে ভূমি রক্ষা কমিটির নেতৃত্বে এলাকাবাসী মানিকছড়ি উপজেলার গবমারা নামক স্থানে খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কে অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে এবং উক্ত সড়ক অবরোধ কর্মসূচি ঘোষণা দেয়।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More