হাফছড়িতে ভূমি বেদখলের প্রতিবাদে বৃহস্পতিবার মানিকছড়ি উপজেলায় অর্ধদিবস সড়ক অবরোধ ঘোষণা

0

সিএইচটি নিউজ ডটকম

ভূমি বেদখলের প্রতিবাদে রাস্তা অবরোধ করে এলাকাবাসীর বিক্ষোভ
ভূমি বেদখলের প্রতিবাদে রাস্তা অবরোধ করে এলাকাবাসীর বিক্ষোভ

মানিকছড়ি : খাগড়াছড়ির রামগড় উপজেলার হাফছড়ি ও মানিকছড়িতে সেনা-সেটলার কর্তৃক ভূমি বেদখলের প্রতিবাদে মানিকছড়ি ভূমি রক্ষা কমিটির উদ্যোগে খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কে ঘন্টাব্যাপী অবরোধ করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে এলাকাবাসী। সমাবেশ থেকে আগামীকাল ৬ আগস্ট বৃহস্পতিবার মানিকছড়ি উপজেলায় অর্ধদিবস (সকাল-৬টা- দুপুর১২টা) সড়ক অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

মানিকছড়ি উপজেলার গবমারা দোকানের সামনে আজ ৫ আগস্ট বুধবার বিকালে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, মানিকছড়ি ভূমি রক্ষা কমিটির সভাপতি ও কার্বারী নিয়ং মারমা, ভূমি রক্ষা কমিটি’র সদস্য সচিব রুইচিং প্রু মারমা, ভূমি রক্ষা কমিটি’র সদস্য ও লাপাইডং পাড়ার কার্বারী অংগ্য মারমা প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন মনাছড়ি গ্রামের যুবনেতা ঊষা মারমা।

বক্তরা বলেন, আজ বুধবার সকালে সেনাবাহিনীর সহায়তায় সেটলার বাঙালিরা দক্ষিণ হাফছড়ির সাধন চাকমা ও উত্তর হাফছড়ি গ্রামের থুইয়ো মারমার কয়েক একর জমি সহ বেশ কয়েকজন পাহাড়ির জমি বেদখল করে জঙ্গল পরিষ্কার করছে। সেনাবাহিনী তাদের প্রয়োজনীয় সহযোগিতা দেয়ার কারণে পাহাড়িরা তাদেরকে বাধা প্রদান করতে পারছে না।

বক্তারা আরো বলেন, এর আগে মানিকছড়ি উপজেলার বক্রি পাড়া ও মনাদং পাড়ায়ও একই দায়দায় পাহাড়িদের জমি বেদখলের চেষ্টা চালিয়েছে সেটলার বাঙালিরা। এখনো তারা ওই জমি বেদখলের জন্য নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সরকার পরিকল্পিতভাবে সেনাবাহিনী ও সেটলারদের দিয়ে পাহাড়িদের বংশ পরম্পরায় বসবাস করে আসা জায়গা-জমি ও বসতভিটা বেদখল করে তাদেরকে নিজ ভূমি থেকে উচ্ছেদ করার জন্য পাঁয়তারা চালাচ্ছে বলে বক্তারা অভিযোগ করেন। বক্তারা অবিলম্বে হাফছড়ি ও মানিকছড়িতে ভূমি বেদখল বন্ধের জোর দাবি জানান।

সমাবেশ থেকে হাফছড়ি ও মানিকছড়িতে সেটলার কর্তৃক জমি বেদখলের প্রতিবাদে মানিকছড়ি ভূমি রক্ষা কমিটির নেতৃবৃন্দ আগামীকাল ৬ আগস্ট বুধবার মানিকছড়ি উপজেলায় অর্ধ দিবস সড়ক অবরোধ কর্মসূচীর ঘোষণা করেন। ভূমি বেদখল বন্ধ করার লক্ষ্যে ঘোষিত অর্ধদিবস সড়ক অবরোধ কর্মসূচি সফল করার জন্য যানবাহন মালিক, শ্রমিক ও এলাকার সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে।

মানিকছড়ি ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব রুইচিং প্রু মারমা সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে সড়ক অবরোধ কর্মসূচি সহ বিস্তারিত  তথ্য জানানো হয়েছে।
———————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More