হিল উইমেন্স ফেডারেশনের কাউখালী থানা ও কলেজ শাখার কাউন্সিল সম্পন্ন

0

14348909_1643779232619288_1005795623_nকাউখালী(রাঙামাটি) : পার্বত্য চট্টগ্রামের নারী সমাজের প্রতিনিধিত্বকারী সংগঠন হিল উইমেন্স ফেডারেশনের কাউখালী থানা শাখার ৩য় ও কলেজ শাখার ১ম কাউন্সিল সম্পন্ন হয়েছে।

রবিবার (১১ সেপ্টেম্বর) কাউখালীর তালুকদার পাড়া স্কুলে অনুষ্ঠিত যৌথ কাউন্সিলে কুহেলী চাকমার সভাপতিত্বে ও নীতিশোভা চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ-এর কাউখালী উপজেলা সংগঠক বাবলু চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সভাপতি মন্টি চাকমা, পিসিপি কাউখালী থানা শাখার সভাপতি ক্যসিও মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের কাউখালী থানা শাখার সাধারণ সম্পাদক অংশি মারমা।অধিবেশন শুরুতে লড়াই সংগ্রাম করতে গিয়ে যারা শহীদ হয়েছেন তাদের স্মরণে ২ মিনিট নিরবতা পালন করা হয়। কাউন্সিল অধিবেশন স্বাগত বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের ফটিকছড়ি ইউনিয়ন শাখার সভাপতি ওয়েনুসিং মারমা।

বক্তারা বলেন, সরকার পাহাড়িদের উচ্ছেদ করে খাগড়াছড়ির আলুটিলায় পর্যটনের নামে ৭০০ একর জমি পর্যটনের নামে যে অধিগ্রহণ করার ষড়যন্ত্র করছে। উন্নয়নের নামে পাহাড়িদের নিজ বসতভিটা থেকে উৎখাত করাই যেন এ সরকারের লক্ষ্য। পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখলসহ সকল প্রকার শোষণ নিপীড়নের বিরুদ্ধে  নারী –পুরুষ সম্মিলিতভাবে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহব্বান জানান বক্তারা।

বক্তারা আরো বলেন, কল্পনা চাকমাকে অপহরণের মধ্যে দিয়ে শাসকগোষ্ঠী পাহাড়ের প্রতিবাদী কন্ঠকে স্তব্ধ করে দিতে চেয়েছিল। কিন্তু আজ পূর্ণস্বায়ত্বশাসন আন্দোলনে পাহাড়ি নারীদের ভূমিকা স্পষ্ট প্রমাণ করে দিচ্ছে কল্পনা চাকমার চেতনাকে স্তব্ধ করা সম্ভব হয়নি।

বক্তারা অবিলম্বে আলুটিলায় ৭০০ একর জমি অধিগ্রহণ প্রক্রিয়া বন্ধ করা এবং সারাদেশে নারী ধর্ষণ, হত্যার প্রকৃত দোষীদের শাস্তির আওতায় আনার দাবি জানান।

সভাপতির বক্তব্য শেষে পুরানো কমিটি বিলুপ্তি এবং নতুন কমিটির খসড়া প্রস্তাবনা তুলে ধরেন মন্টি চাকমা।

পরে কাউন্সিলে উপস্থিত সবার সম্মতিক্রমে নতুন কমিটি পাস করে নেয়া হয়। ১৭ সদস্যের থানা কমিটিতে কুহেলি চাকমাকে সভাপতি, দয়াসোনা চাকমাকে সাধারণ সম্পাদক এবং ওয়েনুসিং মারমাকে সাংগঠনিক সম্পাদক আর ১৫ সদস্যের কলেজ কমিটিতে এন্টি চাকমাকে সভাপতি, মিতালী চাকমাকে সাধারণ সম্পাদক ও জেসি চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়। নতুন কমিটিদ্বয়কে শপথ বাক্য পাঠ করান হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সভাপতি মন্টি চাকমা।

কাউন্সিল শেষে নতুন কমিটির নেতৃত্বে একটি মিছিল বের করা হয়।
————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More