হিল উইমেন্স ফেডারেশনের মহালছড়ি থানা শাখার কাউন্সিল সম্পন্ন

0

Mohalchariমহালছড়ি: “নারীর প্রতি যৌন সহিংসতাসহ সকল ধরণের নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হোন, ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলনে এগিয়ে আসুন” এই শ্লোগানকে সামনে রেখে হিল উইমেন্স ফেডারেশনের মহালছড়ি থানা শাখার ২য় কাউন্সিল সম্পন্ন হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় মহালছড়ি সদর এলাকায় অনুষ্ঠিত কাউন্সিল সভায় মহালছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক প্রেরণা চাকমা’র সঞ্চালনায় ও সুজাতা চাকমা’র সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক রিংকি চাকমা। সভায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ কেন্দ্রীয় সদস্য তপন চাকমা, ইউপিডিএফ প্রতিনিধি দর্শন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম মহালছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক নিদর্শন খীসা, বিশিষ্ট সমাজসেবক যমুনা রঞ্জন চাকমা, মহালছড়ি সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সদস্য তান্টু মনি চাকমা ও ধুরপুজ্জ্যেনাল গ্রামের কার্বারী দৈব রঞ্জন চাকমা প্রমুখ।

নিরূপা চাকমা বলেন, শাসকশ্রেণীর নিপীড়নের বিরুদ্ধে আমাদের ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াতে হবে। পর্যটনের নামে পাহাড়ি নারীদের পণ্য বানানো হচ্ছে, ধর্ষণের শিকার হচ্ছে প্রতিনিয়ত। চলতি বছরে রামগড়ে অন্তত ৩ জন নারী ধর্ষণের শিকার হয়েছে।যে উন্নয়ন অধিকার ও বাস্তুভিটা কেড়ে নেয়, নারীদের বেশ্যা বানায় সে উন্নয়ন আমাদের প্রয়োজন নেই বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, যারা যোগ্যতা অর্জন করবে তারাই টিকে থাকবে।

দর্শন চাকমা বলেন, গণতন্ত্রকে বলি দিয়ে সরকার ফ্যাসিস্ট রুপ ধারণ করেছে। ফ্যামিলি প্ল্যানিং এর মাধ্যমে পাহাড়িদের সংখ্যালঘুতে পরিণত করার সুদূরপ্রসারি নীলনক্সা তৈরি করেছে বহু আগে। হিল উইমেন্স ফেডারেশন যেভাবে নারী অধিকারের পাশাপাশি জাতীয় মুক্তি সংগ্রামে নিবেদিত রয়েছে সেভাবে মা-বোনদের এগিয়ে আসার আহ্বান জন্য তিনি আহ্বান জানান।

বক্তারা বলেন, আমাদের দেশে নারী অধিকারের কথা বলা থাকলেও নির্যাতনের মাত্রা এখনো হ্রাস পায়নি। খাগড়াছড়িতে কলেজ ছাত্রী ইতি চাকমাকে হত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও আশঙ্কা প্রকাশ করে তারা বলেন, বিচারহীনতার কারণে পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতনের ঘটনা দিন দিন বাড়ছে।

বক্তারা সর্বক্ষেত্রে অবদান রাখতে নারীদের অগ্রাধিকার প্রতিষ্ঠায় সমাজের সচেতন মহলকে এগিয়ে আসার আহ্বান জানান।

সভা থেকে বক্তারা কলেজ ছাত্রী ইতি চাকমা হত্যার ঘটনায় তীব্র প্রতিবাদ ও জড়িতদের গ্রেফতার করে কঠোর শাস্তির দাবি জানান।

পরে কাউন্সিলে উপস্থিত সর্বসম্মতিক্রমে সুজাতা চাকমাকে সভাপতি, পিপি চাকমাকে সাধারণ সম্পাদক ও ইতা চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়।
——————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More