৫ নারী সংগঠনের ঘোষিত কর্মসূচিতে পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরামের সমর্থন

0

খাগড়াছড়ি : ৫ নারী সংগঠনের ঘোষিত আগামী ২৯ মার্চ ২০১৭ পার্বত্য চট্টগ্রামের সকল শিক্ষা প্রতিষ্ঠানে কালো ব্যাজ ধারণ ও ১ ঘন্টা ক্লাশ বর্জন কর্মসূচির প্রতি সমর্থন জানিয়েছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ)।

উল্লেখ্য, গত বুধবার (১৫ মার্চ) খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে আয়োজিত অবস্থান ধর্মঘট কর্মসূচি থেকে ৫ নারী সংগঠন (হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, নারী আত্মরক্ষা কমিটি, সাজেক নারী সমাজ ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি) ইতি-তনু’র খুনী ও কল্পনা চাকমা অপহরণকারীদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তির দাবিতে ২৯ মার্চের উক্ত কর্মসূচি ঘোষণা করে।

bibritiপাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিনয়ন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি অংগ্য মারমা আজ বৃহস্পতিবার (১৬ মার্চ ২০১৭) সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে ৫ নারী সংগঠনের ঘোষিত উক্ত কর্মসূচির প্রতি সমর্থন জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে নারী নির্যাতনের ঘটনা দিন দিন বেড়ে চলেছে। বাংলাদেশের প্রাণ কেন্দ্রে পহেলা বৈশাখ অনুষ্ঠানে নারী শ্লীলতাহানীর ঘটনায় জড়িতদের গ্রেফতার দৃষ্টান্তমূলক কোন শাস্তির ব্যবস্থা করা হয়নি। কুমিল্লা সেনানিবাসে ভিক্টোরিয়া কলেজের মেধাবী ছাত্রী সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর হত্যার ঘটনা কয়েক দফা তদন্ত হলেও প্রকৃত দোষীরা এখনো ধরাছোঁয়ার বাইরে থেকে গেছে।

বিবৃতিতে নেতৃদ্বয় অভিযোগ করে বলেন, ১৯৯৬ সালের ১২জুন হিল উইমেন্স ফেডারেশন-এর তৎকালীন সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমাকে অপহরণের দীর্ঘ ২০বছরেও চিহ্নিত অপহরণকারী লেফটেন্যান্ট ফেরদৌস গং’কে গ্রেফতার ও আইনী ব্যবস্থা না নিয়ে তদন্তের নামে কালক্ষেপন ও নানা টালবাহানা করে তার বড় ভাই ও পরিবারের সদস্যদের হয়রানি করা হচ্ছে। একইভাবে সোহাগী জাহান তনু হত্যার সাথে সেনাবাহিনী জড়িত থাকাতে সরকার দোষীদের রক্ষার জন্য বিভিন্ন টালবাহানা করে চলেছে।

বিবৃতিতে তারা বলেন, খাগড়াছড়িতে কলেজ ছাত্রী ইতি চাকমা খুনের ঘটনাও বিচ্ছিন্ন কোন ঘটনা নয়। যার কারণে এই হত্যাকা-ের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা চলছে। তদন্তের নামে কালক্ষেপন ও প্রকৃত অপরাধীদের গ্রেফতার না করে ইতির সহপাঠী ও বন্ধুদের জিজ্ঞাসাবাদের নামে নানা হয়রানি করা হচ্ছে।

বিবৃতিতে আগামী ২৯ মার্চ ৫ নারী সংগঠনের ঘোষিত পার্বত্য চট্টগ্রামের সকল শিক্ষা প্রতিষ্ঠানে কালো ব্যাজ ধারণ ও ১ ঘন্টা ক্লাশ বর্জন কর্মসূচি সফল বাস্তবায়নের জন্য নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানানো হয়েছে।
—————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More