নাইক্ষ্যংছড়িতে বৌদ্ধ ভিক্ষুকে হত্যার প্রতিবাদে চট্টগ্রামে পিসিপি-যুব ফোরামের বিক্ষোভ

0
1

চট্টগ্রাম: বান্দরবানে নাইক্ষ্যংছড়িpic2 উপজেলায় বাইশারী ইউনিয়নের উপর চাকপাড়ায় বৌদ্ধ ভিক্ষুকে হত্যার প্রতিবাদে ও অবিলম্বে হত্যাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)। এতে বিভিন্ন ধর্মীয় সংগঠনের নেতৃবৃন্দ সংহতি জানিয়েছে।

শনিবার (১৪ মে) বিকাল সাড়ে ৪টায় বিক্ষোভ মিছিলটি নগরীর শহীদ মিনার চত্বর থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চেরাগী মোড়ে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের চেয়ারম্যান জিনবোধি ভিক্ষু, পার্বত্য ভিক্ষু সংঘের অধ্যক্ষ প্রিয় তিষ্য ভিক্ষু, গণতান্ত্রিক যুব ফোরামের নগর শাখার সভাপতি বিজয় চাকমা, পিসিপি সহ-সভাপতি পলাশ চাকমা, চট্টগ্রাম বৌদ্ধ বিহারের সাধারণ সম্পাদক কমল বড়ুয়া বিজয় প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘গত শুক্রবার (১৪মে) দিবাগত রাতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায় বাইশারী ইউনিয়নের উপর চাকপাড়ায় বৌদ্ধমন্দিরে হামলা চালিয়ে এক প্রবীণ বৌদ্ধ ভিক্ষুকে হত্যা করা হয়। মন্দিরের ভূমি কেড়ে নিতেই ভূমিদস্যূরা পরিকল্পিতভাবে এ হত্যাকান্ড ঘটিয়েছে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা আরও বলেন, ২০১২ সালে ১৯ সেপ্টেম্বর কক্সবাজারের রামু বৌদ্ধপল্লিতে একযোগে ১৩টি বিহারে অগ্নিসংযোগের বিচার না হওয়ায় বৌদ্ধ সম্প্রদায় চরম উদ্বেগ ও উৎকন্ঠারর মধ্য দিয়ে দিনযাপন করছে। দীর্ঘ তিন বছরের বেশি সময় অতিবাহিত হওয়ার পরও এ ঘটনার সাথে জড়িত দোষীদের শাস্তি না হওয়ায় সরকারকে ব্যর্থ হিসেবে উল্লেখ করেন বক্তারা।

সমাবেশ থেকে বক্তারা বৌদ্ধ ভিক্ষু হত্যার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান ও বৌদ্ধ সম্প্রদায়ের নিরাপত্তায় প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেয়ার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।
—————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.